ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভেনেজুয়েলার কাছে ইরানের বিক্রি করা উড়োজাহাজ আটক করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪
ভেনেজুয়েলার কাছে ইরানের বিক্রি করা উড়োজাহাজ আটক করল যুক্তরাষ্ট্র

ভেনেজুয়েলার কাছে ইরানের বিক্রি করা একটি বোয়িং ৭৪৭ কার্গো উড়োজাহাজ আটক করেছে যুক্তরাষ্ট্র। এতে নিন্দা জানিয়েছে তেহরান।

খবর আল জাজিরার।  

মার্কিন বিচার বিভাগ সোমবার রাতে ঘোষণা দেয়, তারা উড়োজাহাজটি হেফাজতে নিয়েছে। ১৮ মাস আগে এটি গ্রাউন্ড করেছিল আর্জেন্টিনা।  

ওয়াশিংটন বলছে, ২০২২ সালে ভেনেজুয়েলার কাছে বিক্রির মাধ্যমে ইরানের মাহান এয়ার তেহরানের ওপর দেওয়া নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।

ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) সঙ্গে যুক্ত থাকার দায়ে যুক্তরাষ্ট্র ইরানি উড়োজাহাজ সংস্থাটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

এক্সপোর্ট এনফোর্সমেন্টের সহকারী মন্ত্রী ম্যাথিউ এস এক্সেলরড এক বিবৃতিতে বলেছে, মাহান এয়ার- ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস ও হিজবুল্লাহর অস্ত্র ও যোদ্ধা পরিবহনের জন্য পরিচিত।  

ইরানি উড়োজাহাজ সংস্থাটি ভেনেজুয়েলার কার্গো এয়ারলাইনের কাছে উড়োজাহাজ বিক্রির মাধ্যমে যুক্তরাষ্ট্রের রপ্তানি নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে, বলেন তিনি।  

যুক্তরাষ্ট্র ২০১৯ সালে ইরানের ওপর একতরফা কড়া নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর থেকে ওয়াশিংটন আইআরজিসিকে বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে।  
 
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এক সংক্ষিপ্ত বিবৃতিতে এ পদক্ষেপের নিন্দা জানিয়েছেন এবং বিষয়টিকে অবৈধ বলে আখ্যা দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।