ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সেনা ইউনিটের ওপর মার্কিন নিষেধাজ্ঞা মানবে না ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
সেনা ইউনিটের ওপর মার্কিন নিষেধাজ্ঞা মানবে না ইসরায়েল

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, সেনাবাহিনীর ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হলে, তার দেশ তা প্রত্যাখ্যান করবে। খবর বিবিসি।

যুক্তরাষ্ট্র ইসরায়েলের একটি সেনা ইউনিটের ওপর নিষেধাজ্ঞা দিয়ে সহায়তা কমানোর পরিকল্পনা করছে- এমন খবর প্রকাশের পর দেওয়া প্রতিক্রিয়ায় নেতানিয়াহু এ কথা জানান।

রোববার তিনি বলেন, আমি আমার সমস্ত শক্তি দিয়ে এর বিরুদ্ধে লড়াই করব।

এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্রের গণমাধ্যম অ্যাক্সিওস নিউজ সাইট তাদের প্রকাশিত একটি সংবাদে জানায়, ইসরায়েলের অধিকৃত পশ্চিম তীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের সেনাবাহিনীর নেৎজা ইয়েহুদার ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে।

আরও পড়ুন: ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনায় ‘ক্ষুব্ধ’ নেতানিয়াহু

অধিকৃত পশ্চিম তীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) ইউনিটে মার্কিন সামরিক সহায়তা কমানো হতে পারে- এমন খবরের সত্যতা সম্পর্কে জানতে চাওয়া হলে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছি, সামনের দিনগুলোয় আপনারা তা দেখতে পাবেন।

ইসরায়েলের প্রধান মিত্র হিসেবে পরিচিত ওয়াশিংটন এর আগে কখনও আইডিএফ ইউনিটের জন্য সহায়তা কার্যক্রম স্থগিত করেনি।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে, নেৎজা ইয়েহুদার আন্তর্জাতিক আইন মেনেই তাদের কার্যক্রম পরিচালনা করেছে।

ব্যাটালিয়নের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আরোপের যে খবর প্রকাশিত হয়েছে, সে বিষয়ে আইডিএফকে এখনও কিছু জানানো হয়নি, ইসরায়েলের সামরিক বার্তা সংস্থার বরাত দিয়ে বলেছে রয়টার্স।

ইসরায়েলি সামরিক বাহিনী আরও বলেছে, আইডিএফ আইন মেনেই কাজ করে থাকে এবং কোনও অস্বাভাবিক ঘটনা ঘটে থাকলে, তারা সেটি তদন্ত করে দেখবে।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।