ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বিজেপি, এনডিএ ও ইন্ডিয়ার মানে কী?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুন ৪, ২০২৪
বিজেপি, এনডিএ ও ইন্ডিয়ার মানে কী?

অপেক্ষার পালা শেষ হতে চলল। দীর্ঘ ৪৭ দিনের নির্বাচনী কার্যক্রম শেষে ভারতে লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে মঙ্গলবার (৪ জুন)।

লোকসভা নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হলো বিজেপি-নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) এবং বিরোধী ভারতীয় ন্যাশনাল কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া)।

বিজেপি হলো ভারতীয় জনতা পার্টি যা ভারতকে শাসন করছে। দলটির নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবারও জয়ী হলে তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে পারেন।

অন্যদিকে ইন্ডিয়া জোট হলো একসময়ের প্রভাবশালী কংগ্রেস দলসহ বিরোধী দলগুলোর জোট এটি। কংগ্রেসের সাবেক সভাপতি ও দলের শীর্ষস্থানীয় নেতা হলেন রাহুল গান্ধী। আর বর্তমান সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

এ ছাড়া অনেক আঞ্চলিকও দল রয়েছে যেগুলো এ নির্বাচনে লড়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য আম আদমি পার্টি (এএপি- বর্তমানে দিল্লি ও পাঞ্জাবের ক্ষমতায়) ও তৃণমূল কংগ্রেস (টিএমসি- পশ্চিমবঙ্গের ক্ষমতায়)।

লোকসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য দরকার অন্তত ২৭২টি আসন। মঙ্গলবার সন্ধ্যার মধ্যে জানা যাবে ভারতের নতুন সরকারের দায়িত্ব কারা পাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, জুন ৪, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।