ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

২৪ জুলাই মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, জুন ৭, ২০২৪
২৪ জুলাই মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগামী ২৪ জুলাই ওয়াশিয়ংটন ডিসিতে মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন। বৃহস্পতিবার কংগ্রেস নেতারা এমনটি জানান।

 

চলমান ইসরায়েল-গাজা যুদ্ধের মধ্যেই নেতানিয়াহু কংগ্রসের উভয়কক্ষ- সিনেট ও প্রতিনিধি পরিষদের সভায় ভাষণ দেবেন। খবর বিবিসির।

রিপাবলিকান ও ডেমোক্রেট উভয় দলের আইনপ্রণেতারাই ইসরায়েলি প্রধানমন্ত্রীকে ভাষণের আমন্ত্রণ জানান। তবে বৃহস্পতিবার পর্যন্ত তার ভাষণের তারিখ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

গত মাসে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তের বিরুদ্ধে যুদ্ধ সংক্রান্ত অপরাধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন জানান।

নেতানিয়াহু আইসিসির পদক্ষেপের নিন্দা জানিয়ে বলেন, গণতান্ত্রিক ইসরায়েলকে যে গণহত্যাকারীদের সঙ্গে তুলনা করা হয়েছে, তা তিনি প্রত্যাখ্যান করেছেন।  

কংগ্রেস নেতাদের প্রকাশিত এক বিবৃতি অনুযায়ী, নেতানিয়াহু বলেছেন যে, তিনি ইসরায়েলের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে খুবই অনুপ্রাণিত হয়েছেন।

আমন্ত্রণ চিঠিতে দুই রিপাবলিকান- হাউস স্পিকার মাইক জনসন ও সিনেট সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল বলেন, তারা আশা করেন, নেতানিয়াহু গণতন্ত্র রক্ষা, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই এবং এ অঞ্চলে একটি ন্যায্য ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য ইসরায়েলি সরকারের দৃষ্টিভঙ্গি তুলে ধরার সুযোগ নেবেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক যখন উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে, বিশেষ করে নেতৃস্থানীয় মার্কিন ডেমোক্র্যাটদের মধ্যে, তখনই নেতানিয়াহুর এ সফর সামনে এলো।  

মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্রেটিক পার্টির ইহুদি নেতা চাক শুমার এক পৃথক বিবৃতিতে বলেন, নেতানিয়াহুর সঙ্গে তার স্পষ্ট এবং গভীর মতবিরোধ থাকা সত্ত্বেও তিনি আমন্ত্রণকে সমর্থন জানিয়েছেন।  

যুদ্ধ অব্যাহত থাকায় এবং গাজায় নিহতের সংখ্যা বেড়ে যাওয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের সমালোচনা করেছেন। বাইডেন নিজেও একজন ডেমোক্রেট।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, জুন ০৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।