ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

হামলাকারী চিহ্নিত, বাটলার ছেড়ে গেলেন ট্রাম্প 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
হামলাকারী চিহ্নিত, বাটলার ছেড়ে গেলেন ট্রাম্প 

পেনসিলভানিয়ার বাটলারে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমাবেশে হামলার ঘটনায় ঘটেছে। এতে সাবেক এ রিপাবলিকান প্রেসিডেন্ট ডান কানে গুলিবিদ্ধ হয়েছেন।

প্রত্যক্ষদর্শী একাধিক ব্যক্তি বিবিসিকে জানিয়েছে, হামলাকারী ঘটনাস্থলের কাছে একটি একতলা ভবনে অবস্থান করেছিলেন।  

একজন প্রত্যক্ষদর্শী জানান, ট্রাম্পের বক্তব্য শুরু হওয়ার পাঁচ থেকে সাত মিনিটের মধ্যে এক ব্যক্তিকে রাইফেল নিয়ে একটি ভবনের ছাদে হামাগুড়ি দিতে দেখেছেন। তিনি বলেন, আমাদের পাশের বিল্ডিংয়ের ছাদে, আমাদের থেকে পঞ্চাশ ফুটের মত দূরে আমরা লক্ষ্য করি একটি লোক হামাগুড়ি দিচ্ছে। আমরা নিরাপত্তা কর্মীদের দৃষ্টি আকর্ষণ করে ছাদে হামাগুড়ি দেওয়া লোকটির দিকে ইশারা করেছি।  

ট্রাম্পের সমাবেশে আসা ওই বন্দুকধারী পরে মঞ্চের দিকে একাধিক রাউন্ড গুলি চালায় পরে সিক্রেট সার্ভিস এজেন্টদের গুলিতে নিহত হয়। এই হামলায় সমাবেশে আসা সমর্থকদের মধ্যে একজন নিহত এবং অপর দুইজন আহত হয়। আহতদের অবস্থা আশঙ্কাজনক।  

টেক্সাস রিপাবলিকান জনপ্রতিনিধি রনি জ্যাকসন সংবাদমাধ্যমকে জনিয়েছেন, এই সমাবেশে উপস্থিত তার ভাগ্নের ঘাড়ে বুলেটের আঘাতে ক্ষতের সৃষ্টি হয়েছে।   

জ্যাকসন জানান, তার ভাগ্নে মঞ্চে দাঁড়ানো ট্রাম্পের ডানদিকে বন্ধু এবং পরিবারের সদস্যদের জন্য আলাদা করা সিট গুলোতে বসে ছিলেন। জ্যাকসনের দাবি গুলি চলার সময় তার ভাগ্নে, ট্রাম্প এবং ওই হামলাকারীর মাঝখানেই অবস্থান করছিলেন। তার পরিবার বুঝতে পেরেছিল তাদের কয়েক সারি পিছনে কয়েকজন গুলিতে আহত হয়েছে।  

পেনসিলভানিয়ার গভর্নর জোশ শাপিরো সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন, ডোনাল্ড ট্রাম্প সিক্রেট সার্ভিসের নিরাপত্তা বলয়ের মধ্যে থেকে সমাবেশ স্থল এলাকা বাটলার ছেড়ে গেছেন।

শাপিরো জানান, ট্রাম্প ভালো আছেন এসময় তার পূর্ণ ও দ্রুত আরোগ্য কামনা করেন তিনি। তিনি লিখেন, সকল আইন প্রয়োগকারী সংস্থার প্রতি আমরা কৃতজ্ঞ যারা প্রাক্তন রাষ্ট্রপতিকে রক্ষা করেছেন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাজ করেছেন।

নিজের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে ট্রাম্প জানান, এটা অবিশ্বাস্য যে আমাদের দেশে এ রকম একটি ঘটনা ঘটেছে। হামলাকারী সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। হামলাকারী নিহত হয়েছেন।

এদিকে আইন প্রয়োগকারী সংস্থাগুলো বলছে বন্দুকধারীকে ‘আনুমানিক ভাবে চিহ্নিত করা হয়েছে’, হামলাকারী একজন পুরুষ, তবে তদন্তের স্বার্থে নাম বা বিশদ বিবরণ  আপাতত প্রকাশ করছেন না তারা। তবে নতুন এক বিবৃতিতে এফবিআই জানিয়েছে, হামলাকারী পেনসিলভানিয়ার বেথেল পার্কের বাসিন্দা ২০ বছর বয়সী থমাস ম্যাথিউ ক্রুকস।  

 

বাংলাদেশ সময়: ১০৪৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।