ঢাকা, মঙ্গলবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১৩ আগস্ট ২০২৪, ০৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বাইডেনের প্রস্তাবের ভিত্তিতে যুদ্ধবিরতি চুক্তির পরিকল্পনা চায় হামাস

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
বাইডেনের প্রস্তাবের ভিত্তিতে যুদ্ধবিরতি চুক্তির পরিকল্পনা চায় হামাস হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার

গাজার জন্য নতুন করে যুদ্ধবিরতি চুক্তি খোঁজার চেষ্টার পরিবর্তে আগের প্রস্তাবের ভিত্তিতে একটি পরিকল্পনা উপস্থাপন করতে মধ্যস্থতাকারীদের প্রতি আহ্বান জানিয়েছে হামাস।  

যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের প্রস্তাবিত আলোচনার দিন কয়েক আগে এমন আহ্বান এলো হামাসের পক্ষ থেকে।

খবর আল জাজিরার।  

টেলিগ্রামে এক বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ৩১ মের যুদ্ধবিরতি প্রস্তাবের ওপর ভিত্তি করে তারা একটি পরিকল্পনা চায়। বাইডেনের প্রস্তাবের কাঠামো অনুযায়ী ৬ মে কাতার ও মিসর যুদ্ধবিরতি চুক্তির একটি প্রস্তাব উপস্থাপন করেছিল।  

৬ মের প্রস্তাবটি হামাস এর আগে মেনে নিয়েছিল। তবে ইসরায়েল তা প্রত্যাখ্যান করে। ওই প্রস্তাব গাজায় ইসরায়েলি জিম্মিদের মুক্তির পাশাপাশি ইসরায়েলি কারাগারে বন্দি অনির্দিষ্ট সংখ্যক ফিলিস্তিনিদের মুক্তির নিশ্চয়তা দেয়।

রোববার হামাসের ওই বিবৃতিতে বলা হয়, নতুন প্রস্তাবের পরিবর্তে মধ্যস্থতাকারীদের উচিত ইসরায়েলকে ৬ মের প্রস্তাব মেনে নিতে বাধ্য করা। নতুন প্রস্তাব দখলদারদের আগ্রাসনকে আড়াল করবে এবং আমাদের জনগণের বিরুদ্ধে গণহত্যা চালিয়ে যেতে আরও সময় দেবে।  

জর্দানের রাজধানী আম্মান থেকে আল জাজিরার সাংবাদিক হামদাহ সালহুত বলেন, ইসরায়েলি মিডিয়াগুলো বলছে, হামাসের এ বিবৃতি যুদ্ধবিরতি আলোচনার পুরোপুরি প্রত্যাখ্যান।

তিনি বলেন, তবে হামাসের বিবৃতিতে তা বলা হয়নি। গোষ্ঠীটি কেবলমাত্র মধ্যস্থতাকারীদের মূল প্রস্তাবটি আলোচনায় রাখার আহ্বান জানাচ্ছে, যাতে তারা রাজি হয়েছিল।  

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।