ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

গাজায় নিহত ৪০ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
গাজায় নিহত ৪০ হাজার ছাড়াল

গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ৪০ হাজার ৫ জনের প্রাণ গেছে। আহত হয়েছেন অন্তত ৯২ হাজার ৪০১ জন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।  

নিহতদের মধ্যে শিশু ১৬ হাজার ৪৫৬ জন ও নারী ১১ হাজার জনেরও বেশি। অনেকে নিখোঁজ রয়েছেন। এর মধ্যে ১০ হাজারের মতো ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন বলে মনে করা হয়।  

গত বছরের ৭ অক্টোবর সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। এতে দেশটিতে এক হাজার ১৩৯ জনের প্রাণ যায়। দুই শতাধিক ইসরায়েলিকে হামাস জিম্মি করে গাজায় নিয়ে আসে। এর জবাবে ইসরায়েল গাজায় যুদ্ধ শুরু করে।  

এদিকে বৃহস্পতিবার রাতে উত্তর গাজায় জাবালিয়া শরণার্থী শিবিরের একটি অ্যাপার্টমেন্টে ইসরায়েলি হামলা শিশুসহ বেশ কয়েকজন নিহত হয়েছেন। অনেকে আহত হয়েছেন বলেও জানিয়েছে গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা।

অন্যদিকে অধিকৃত পশ্চিম তীরে সশস্ত্র ইসরায়েলি বসতি স্থাপনকারীদের গুলিতে একজন ফিলিস্তিনি নিহত এবং ডজনখানেক ফিলিস্তিনি আহত হয়েছেন।  

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি বলেছেন, গাজা যুদ্ধের ইতি টানতে মধ্যস্থতাকারীদের মধ্যে আলোচনা শুক্রবার আবার শুরু হচ্ছে।

এক মার্কিন কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে জানান, কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীরা বৃহস্পতিবার একটি গঠনমূলক  আলোচনা শেষ করেন। আলোচনা শুক্রবারও চলবে।
 
বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।