ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

পশ্চিমাদের দেওয়া এফ-১৬ যুদ্ধবিমান হারাল ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৪
পশ্চিমাদের দেওয়া এফ-১৬ যুদ্ধবিমান হারাল ইউক্রেন

ইউক্রেন বলেছে, পশ্চিমা মিত্রদের দেওয়া এফ-১৬ যুদ্ধবিমানগুলোর একটি রাশিয়ার বড় ধরনের বিমান হামলা ঠেকাতে গিয়ে বিধ্বস্ত হয়েছে। খবর আল জাজিরার।

 

এ ঘটনায় পাইলট নিহত হয়েছেন। সোমবার রাশিয়ার দুই শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর এ ঘটনা ঘটে। এটি ইউক্রেন যুদ্ধের বড় বোমা হামলার ঘটনার একটি।

কয়েক সপ্তাহ আগেই কিয়েভ এফ-১৬ যুদ্ধবিমানের চালান পায়। এই প্রথম ইউক্রেনে এ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেল। অন্তত ছয়টি এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেন পেয়েছে।  

ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর এফ-১৬ যুদ্ধবিমানগুলো ইউক্রেনের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে ব্যবহার করা হয়েছিল।

হামলা প্রতিহত করার সময় পরবর্তী একটি লক্ষ্যের দিকে বিমানগুলো যাচ্ছিল। এ সময় একটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বলে জানায় ইউক্রেনের সশস্ত্র বাহিনী। পরে দেখা যায়, যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়েছে এবং পাইলট নিহত হয়েছেন।  

ইউক্রেনের বাহিনীর বিবৃতিতে পাইলটের নাম প্রকাশ করা হয়নি। তবে ইউক্রেনের বিমান বাহিনীর একটি ইউনিট বলছে, নিহত পাইলট তাদের বাহিনীর। তার নাম ওলেকসি মেস। সোমবার এক দুর্ঘটনায় তার মৃত্যু হয়।  

ইউক্রেন বলছে, রাশিয়ার বিমানশক্তি প্রশমিত করতে তাদের অন্তত ১৩০টি এফ-১৬ যুদ্ধ বিমান দরকার।  

এফ-১৬ শব্দের দ্বিগুণ গতিতে উড়তে পারে। এর সীমা তিন হাজার ২০০ কিলোমিটার। ন্যাটো দেশগুলোর ব্যবহার করা আধুনিক যুদ্ধাস্ত্র এসব বিমান থেকে চালানো সম্ভব।  

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।