ঢাকা, শনিবার, ৩০ ভাদ্র ১৪৩১, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড উচ্চতায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড উচ্চতায়

ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে সর্বকালের সর্বোচ্চ অবস্থায় পৌঁছেছে। সর্বশেষ হিসেব অনুযায়ী, বর্তমানে দেশটির কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) কাছে ৬৮ হাজার ৯২৪ কোটি ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রার মজুত রয়েছে।

গত ৬ সেপ্টেম্বর পর্যন্ত যত বিদেশি মুদ্রা জমা পড়েছে, তার ভিত্তিতে এই হিসাব করা হয়েছে।  

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আরবিআই বলেছে,  এর আগে কখনও ভারতের বিদেশি মুদ্রার রিজার্ভ এমন উচ্চতায় পৌঁছায়নি।

আরবিআই’র তথ্যানুযায়ী, গত ১ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত ভারতের কেন্দ্রীয় ব্যাংকে জমা হয়েছে ৫৩০ কোটি ডলারের সমপরিমাণ ডলার। তার আগের টানা তিন সপ্তাহে জমা হয়েছে মোট ১ হাজার ৩৯০ কোটি ডলার।

ডলারের মজুত রেকর্ড পর্যায়ে পৌঁছানোর প্রভাব পড়েছে ভারতের মুদ্রা রুপির ওপরেও। আরবিআইয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৫ জুনের পর থেকে প্রতি সপ্তাহে ডলারের বিপরীতে রুপির মান বাড়ছে শতকরা দশমিক ১ শতাংশ করে। এই মুহূর্তে ভারতে প্রতি এক ডলারের বিনিময়ে পাওয়া যাচ্ছে ৮৩ দশমিক ৮৮ রুপি।

তথ্যসূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা,  সেপ্টেম্বর ১৪,  ২০২৪
এসএএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।