ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানের ক্ষেপণাস্ত্রে পশ্চিম তীরে ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৪
ইরানের ক্ষেপণাস্ত্রে পশ্চিম তীরে ফিলিস্তিনি নিহত

ইসরায়েলে ১৮০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। তাতে অবশ্য ইসরায়েলি নাগরিকদের হতাহতের খবর পাওয়া যায়নি।

 

তবে ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রের শেলের আঘাতে অধিকৃত পশ্চিম তীরে নিহত হয়েছেন এক ফিলিস্তিনি, যা এ হামলায় একমাত্র প্রাণহানি বলে কর্মকর্তারা জানিয়েছেন।

৩৭ বছর বয়সী সেই ফিলিস্তিনির নাম সামেহ আল-আসালি। মূলত পশ্চিম তীরের নু'এইমা গ্রামে আঘাতপ্রাপ্ত হন তিনি, যা জেরিকো শহরের খুব কাছেই।  

জেরিকোর গভর্নর হুসেইন হামায়েল বার্তা সংস্থা এএফপিকে বলেন, রকেটের একটি অংশ আকাশ থেকে পড়লে জেরিকোতে কাজ করা এক শ্রমিক নিহত হন। একই ক্ষেপণাস্ত্রের শেলের আঘাতে আরও চার ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জানা গেছে।

সামাজিকমাধ্যমে প্রচারিত ছবি ও ভিডিওতে দেখা যায়, মাটিতে পড়ে থাকা আল-আসালির পাশে ক্ষেপণাস্ত্রের একটি টুকরো পড়ে আছে। তার দেহ চাদরে ঢেকে রাখা হয়েছে।

ফিলিস্তিনি সংবাদমাধ্যম বলছে, তিন সন্তানের বাবা আল-আসালি মূলত গাজা উপত্যকার জাবালিয়ার বাসিন্দা। গত বছরের ৭ অক্টোবর গাজার হাজার হাজার শ্রমিকের মতো তিনিও ইসরায়েলে আটকা পড়ে যান। এরপর আশ্রয় নেন পশ্চিম তীরে।

এদিকে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান হুঁশিয়ারি দিয়ে বলছেন, আজ রাতের হামলা ইরানের সামর্থ্যের ‘ঝলক’ মাত্র। ইরানের সঙ্গে সংঘাতে জড়াবেন না।  

লেবাননে স্থল অভিযান শুরুর পর ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। মঙ্গলবার তেল আবিবের উদ্দেশে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে জানায় দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

গত কয়েক সপ্তাহ ধরেই মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ছিল। লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করে ইসরায়েল।  
এরপর লেবাননে স্থল আক্রমণ করে ইসরায়েলি বাহিনী। এসবের পরিপ্রেক্ষিতেই দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে ইরান। রাতেই আবার হামলার হুমকি দিয়েছে ইসরায়েল।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২৪
এএইচএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।