ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের শিল্পপতি রতন টাটা মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৪
ভারতের শিল্পপতি রতন টাটা মারা গেছেন রতন টাটা

ভারতের শিল্পজগতের নক্ষত্র টাটা গ্রুপের সাবেক চেয়ারম্যান রতন টাটা মারা গেছেন। বুধবার (৯ অক্টোবর) রাতে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

তার বয়স হয়েছিল ৮৬ বছর।  

এ শিল্পপতির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যম এনডিটিভি।

বার্ধক্যজনিত কারণে রতন টাটা মারা গেছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।  

গত ৬ অক্টোবর মধ্যরাতে আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। সঙ্গে সঙ্গে তাকে নিয়ে যাওয়া হয় মুম্বইয়ের ওই হাসপাতালে। চিকিৎসার পর অনেকটা সুস্থ হয়ে ওঠেন তিনি।  

সুস্থ আছেন বলে নিজেই জানান রতন টাটা। বলেন, তাকে নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। কিন্তু বুধবার ফের শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে তার। তখনই জানা যায়, অবস্থা আশঙ্কাজনক। রাতেই এলো এ বিজনেস আইকনের মৃত্যুর খবর।

রতন টাটার মৃত্যুর খবরে ইতোমধ্যে শোক প্রকাশ করে মাইক্রো ব্লগিং সাইট এক্স -এ বার্তা দিয়েছেন হর্ষ গোয়েঙ্কা থেকে শুরু করে গৌতম আদানি, আনন্দ মহিন্দ্রাসহ শিল্পপতিরা। শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, শতাধিক বছর আগে টাটা গোষ্ঠীর প্রতিষ্ঠা করেন রতনের দাদা। ১৯৯১ সালে সেই গোষ্ঠীর চেয়ারম্যান হন রতন। তখন মূলত অটোমোবাইল এবং ইস্পাতশিল্প ক্ষেত্রে ছড়িয়ে ছিল টাটা গোষ্ঠীর ব্যবসা। ১৯৯৬ সালে টাটা টেলিসার্ভিস শুরু করেন প্রবীণ শিল্পপতি। ২০০২ সালে শুরু করেন তথ্যপ্রযুক্তি সংস্থা ‘টাটা কনসালটেন্সি সার্ভিস’। ২০১২ সালে টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থার সরাসরি দায়িত্ব থেকে সরে সাম্মানিক পদে বসেন রতন।

বাংলাদেশ সময়: ০০৩৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৪
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।