ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দক্ষিণ গাজায় নিহত হন সিনওয়ার, দাবি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
দক্ষিণ গাজায় নিহত হন সিনওয়ার, দাবি ইসরায়েলের

হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ার গাজায় নিহত হয়েছেন। এমনটি দাবি করছে ইসরায়েল।

খবর বিবিসির।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী এক বিবৃতিতে বলেছে, বছরব্যাপী সাধনা শেষে তাদের সেনারা বুধবার দক্ষিণ গাজায় এক অভিযানে সিনওয়ারকে হত্যা করেছে।

এর আগে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বিশ্বের অন্যান্য দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বার্তায় বলেছিলেন, সিনওয়ারকে আজ হত্যা করা হয়েছে।

এই অসামঞ্জস্যতার কারণ স্পষ্ট নয়।  

এক বিবৃতিতে আইডিএফ বলেছে, ইসরায়েল গত বছরের ৭ অক্টোবরের হামলার পরিকল্পনা ও বাস্তবায়ন করেন। তিনি বহু ইসরায়েলিকে হত্যা ও জিম্মির জন্য দায়ী ছিলেন।

এটি আরও বলছে, গত এক বছর ধরে গাজার বেসামরিক জনগণের আড়ালে, উপরে ও নিচে, গাজায় হামাসের টানেলগুলোর মধ্যে লুকিয়ে ছিলেন। তাকে শেষ করে দেওয়া হয়েছে।  

আরও পড়ুন: হামাসের নতুন নেতা কে এই ইয়াহিয়া সিনওয়ার?

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দক্ষিণ গাজায় অভিযান চালাচ্ছিল। সেখানে হামাসের জ্যেষ্ঠ সদস্যদের সম্ভাব্য অবস্থান চিহ্নিত করে অভিযান চালানো হচ্ছিল।

অভিযান চালানো আইডিএফের ৮২৮তম ব্রিগেড ওই অঞ্চলে তিনজনকে শনাক্ত করে হত্যা করে। শনাক্তকরণ প্রক্রিয়ায় নিশ্চিত হয়েছে যে নিহতদের একজন ছিলেন সিনওয়ার।

ইসরায়েলি পুলিশ বলছে, ইয়াহিয়া সিনওয়ারের মরদেহ প্রাথমিকভাবে তার দাঁতের রেকর্ড বিশ্লেষণের মাধ্যমে শনাক্ত করা হয়েছিল। এরপর তার আঙুলের ছাপের সঙ্গে তুলনা করে নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ইসরায়েলের কাছে তার ফিঙ্গারপ্রিন্ট ও দাঁতের রেকর্ড ছিল। ছিল তার ডিএনএ রেকর্ডও। তিনি ইসরায়েলে ২২ বছর কারাবন্দি ছিলেন।

বাংলাদেশ সময়: ০২৫৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।