ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

লুফথানসা পাইলটদের ১১তম ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৪
লুফথানসা পাইলটদের ১১তম ধর্মঘট ছবি : সংগৃহীত

ঢাকা: ইউরোপের সবচেয়ে বড় এয়ারলাইন জার্মানির লুফথানসা চলতি বছরে এই নিয়ে ১১ ‍বার পাইলট অর্থাৎ বিমানচালকদের ধর্মঘটে পড়তে যাচ্ছে।

বিমানচালকদের সংগঠন ভেরেইনিগাং ককপিট স্থানীয় সময় বৃহস্পতিবার (০৪ ডিসেম্বর) রাত ৩টা থেকে শুরু করে এদিন মধ্যরাতে গিয়ে ধর্মঘট শেষ করবে।



নতুন এ ধর্মঘটে সংগঠনটি সব ধরনের লং-হল ও কার্গো ফ্লাইট বন্ধ রাখবে।

বুধবার (০৩ ডিসেম্বর) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এ খবর নিশ্চিত করে।

লুফথানসা কর্তৃপক্ষ জানায়, চালকদের এ ধর্মঘট প্রায় এক হাজার ফ্লাইট বাতিলের কারণ হয়ে দাঁড়াবে। এছাড়াও, জার্মানির ব্যস্ততম ফ্রাঙ্কফুর্ট হাবসহ লুফথানসার লন্ডন, বুয়েনস আয়ারস, দুবাই, সিউল ও তেলআবিব ফ্লাইটের সময়সূচিতে বিপর্যয় দেখা দেবে।  

দীর্ঘদিন ধরে সংগঠনটি প্রায় পাঁচ হাজার ৪শ’ বিমানচালকের স্থানান্তর গমনকালীন পেনসনের দাবি জানিয়ে আসছেন। এ বিষয়ে সম্প্রতি এয়ারলাইন কর্তৃপক্ষ ও বিমানচালক প্রতিনিধিরা আলোচনায় বসলেও, কোনো পক্ষের জন্য তা ফলপ্রসু হয়নি। এর ধারাবাহিকতায় আবারও ধর্মঘট ডাকে তারা।   

বর্তমানে নিয়ম অনুযায়ী, বিমান চালকদের ৫৫ বছর বয়সে অবসর নিতে হয়। তবে এরপর ৬৫ বছর বয়স পর্যন্ত তারা বেতনের ৬০ শতাংশ ভাতা পেয়ে থাকেন।

বাংলাদেশ সময়: ০৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।