ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সামাজিক সুরক্ষা

ভারতীয় প্রধান বিচারপতির অভূতপূর্ব পদক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৪
ভারতীয় প্রধান বিচারপতির অভূতপূর্ব পদক্ষেপ

ঢাকা: স্বাধীনতা লাভের প্রথম থেকেই সামাজিক ন্যায়বিচার সুরক্ষার ক্ষেত্রে ভারতীয় সর্বোচ্চ আদালতের ভূমিকা সুবিদিত। সেই ধারাবাহিকতায় এবার সামাজিক সুরক্ষা সংক্রান্ত মামলাগুলোর শুনানির জন্য পৃথক সোস্যাল জাস্টিস বেঞ্চ স্থাপন করলেন ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এইচ এল দাতু।


 
এখন থেকে প্রত্যেক শুক্রবার দুই বিচারকের সমন্বয়ে গঠিত আলাদা একটি হাইকোর্ট বেঞ্চ সামাজিক সমস্যা সংক্রান্ত মামলাগুলোর শুনানি করবেন। এই দুই বিচারক হলেন. বিচারপতি মদন বি লকুর এবং বিচারপতি ইউইউ ললিত।

বুধবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির ওয়েবসাইটে এই খবর প্রকাশ হয়।

প্রধান বিচারপতি এইচএল দাতুর উদ্ধৃতি দিয়ে এনডিটিভি জানায়, আগামী সপ্তাহ থেকে প্রত্যেক শুক্রবার দুপুরের পর বসবে এই সামাজিক ন্যায়বিচার বেঞ্চ। এই বেঞ্চ পাবলিক ইন্টারেস্ট লিটিগেশনস (পিআইএল) সহ সামাজিক সমস্যা সংক্রান্ত অন্যান্য মামলার ওপর শুনানি করবে।

জানা গেছে, গৃহহীনদের আশ্রয় পাওয়ার অধিকার থেকে শুরু করে সরকারি স্কুলের শিক্ষার্থীদের বিনামূল্যে দুপুরের খাবার সরবরাহ ঠিকমতো হলো কি না, এমনকি পশু অধিকার সংক্রান্ত মামলাও শুনানির জন্য স্থান পাবে এই বেঞ্চে।   

এই বিশেষ বেঞ্চ গঠনের কারণ ব্যাখ্যা করে ভারতের সর্বোচ্চ আদালতের প্রধান বলেন, সুপ্রিম কোর্টকে অবশ্যই সংবিধানের লক্ষ্য ও উদ্দেশ্যের সুরক্ষায় উদ্যোগী হতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।