ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আকস্মিক নির্বাচনের ডাক ইসরায়েলি প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৪
আকস্মিক নির্বাচনের ডাক ইসরায়েলি প্রধানমন্ত্রীর বেনিয়ামিন নেতানিয়াহু

ঢাকা: জোট সরকারে টানাপোড়েন দেখা দেওয়ায় আকস্মিক নির্বাচনের ডাক দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

২০১৩ সালের শুরুর দিকে চার বছর মেয়াদী সরকার গঠনের দু’বছর শেষ না হতেই আগ‍ামী ১৭ মার্চ এ নির্বাচন অনুষ্ঠানের ডাক দিলেন তিনি।



নেতানিয়াহুর দ্বিধাবিভক্ত জোট সরকারের দুই জ্যেষ্ঠ মন্ত্রীকে অপসারণের পর বুধবার (০৩ ডিসেম্বর) এই আকস্মিক নির্বাচনের ঘোষণা এলো।

দেশটির পার্লামেন্ট ‘নেসেট’র মুখপাত্র এরান সিডিস বর্তমান সংসদ বিলুপ্ত করতে বুধবারই নতুন আইনি প্রক্রিয়া শুরু হবে জানিয়ে বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলাপ-আলোচনা শেষে ১৭ মার্চ এ নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, আমরা খুব দুঃখের সঙ্গে লক্ষ্য করছি, জাতীয় কোনো স্বার্থ ছাড়াই প্রধানমন্ত্রী এই অপ্রয়োজনীয় নির্বাচনের ডাক দিয়েছেন।

মঙ্গলবার (০২ ডিসেম্বর) অর্থমন্ত্রী ইয়ার লাপিদ ও বিচার বিষয়ক মন্ত্রী তজিপি লিভনিকে মন্ত্রিসভা থেকে অপসারণ করেন নেতানিয়াহু।

তাদের অপসারণের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী এক আদেশে বলেন, সরকারের মধ্যে কোনো ধরনের বিরোধিতা আমি সহ্য করবো না।

এই বিবৃতির পর তিনি সাফ জানিয়ে দেন, বর্তমান সংসদ বিলুপ্ত ঘোষণা করে রাষ্ট্র পরিচালনায় জনগণের স্পষ্ট সমর্থন (ক্লিয়ার ম্যান্ডেট) চাইবে তার দল।

২০১৩ সালের মার্চে নির্বাচনে জয়লাভ করে সমমনা দলগুলো নিয়ে জোট সরকার গঠন করে নেতানিয়াহুর লিকুদ পার্টি। কিন্তু সরকার গঠনের পর থেকেই বেশ কিছু সিদ্ধান্তে জোটের দলগুলোর বিরোধিতা উভয়পক্ষের মধ্যে দূরত্ব বাড়াতে থাকে।

শেষ পর্যন্ত নেতানিয়াহু ও তার সরকারের সিদ্ধান্তের কড়া সমালোচক লাপিদ ও লিভনির অপসারণে জোটের টানাপোড়েন আরও বেশি স্পষ্ট হয়ে পড়ে। তাতে শেষ পর্যন্ত আকস্মিক নির্বাচনের ঘোষণাই দিলেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।