ঢাকা, রবিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বাঁ-হাতিরাই বেশি চৌকস!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
বাঁ-হাতিরাই বেশি চৌকস!

কারা বেশি চৌকস? বাঁ-হাতিরা, নাকি ডান-হাতিরা? প্রশ্নটার উত্তর খুঁজছেন খোদ বিজ্ঞানীরা। সামাজিক বিজ্ঞানের গবেষকরা এ নিয়ে যতোবারই গবেষণায় নেমেছেন, তাতে এতোকাল ধরে যে উত্তর পাওয়া গেছে তা বেশ হতাশাব্যঞ্জকই---‘এটা নির্ভর করে নানা বিষয়ের উপর’।



কিন্তু এবার বেশ জোরালো উত্তরই মিলেছে। তাতে কিছু কিছু দিকে বাঁ-হাতিদের সাফল্যের পাল্লা ভারী। মানে কিছু ক্ষেত্রে ডানহাতিদের টেক্কা দিচ্ছেন বাঁ-হাতিরা।

যেমন, চিন্তার বৈচিত্র্যের("divergent thinking,") দিক দিয়ে বাঁ-হাতিরা ডানহাতিদের চেয়ে ঢের এগিয়ে। প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে বাঁ-হাতিরা নতুন চিন্তা-ভাবনার জন্ম দেওয়ার বেলায়ও অনেক বেশি পারঙ্গম।

এই নিয়ে ব্যাপক এক গবেষণা করা হয়েছিল ১৯৯৫ সালে। মনোবিজ্ঞানী স্ট্যানলি কোরেন (Stanley Coren) —এর নেতৃত্বে পরিচালিত ওই গবেষণার কথা এবার নতুন করে উল্লেখ করা হয়েছে অতি সম্প্রতি দ্য নিউ ইয়র্কার পত্রিকায় প্রকাশিত এক বৈজ্ঞানিক নিবন্ধে(New Yorker article.)।

স্ট্যানলি কোরেন তার এই গবেষণাকালে বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছিলেন। তাতে তিনি স্পষ্ট প্রমাণ পান যে, বাঁ-হাতিরা চিন্তার উৎকর্ষ, চিন্তার বৈচিত্র্য ও নতুন চিন্তা-ভাবনার জন্ম দেওয়ার ক্ষেত্রে ডানহাতিদের চেয়ে এগিয়ে। বিশেষ করে পুরষ বাঁ-হাতিদের বেলায় একথা অনেক বেশি সত্য। সংবাদসংস্থা রয়টার্সের করা সংবাদ শিরোনাম: ‘Scientists say left-handed people may be smarter in one key way.’

(খবরের লিংক: http://finance.yahoo.com/news/scientists-left-handed-people-may-205500978.html)

স্ট্যানলি কোরেন পরিচালিত এমনই এক নিরীক্ষায় যোগ দিয়েছিলেন প্রায় এক হাজার নরনারী। এতে ওই নারী-পুরুষদের দুটি বিসদৃশ আলাদা বস্তুকে একসঙ্গে মেলাতে বলা হয়েছিল। যেমন, একটি লাঠি ও একটি টিন ক্যানকে।

অপর এক নিরীক্ষায় যতো বেশি সম্ভব আলাদা আলাদা ক্যাটাগরিতে শব্দ সাজাতে বলা হয়েছিল অংশগ্রহণকারীদের।  

তাতে যে ফল পাওয়া গেছে তাতে ডানহাতি পুরুষদের চেয়ে চিন্তার বৈচিত্র্যের ক্ষেত্রে বাঁ-হাতিরা অনেক বেশি দক্ষতা ও পারঙ্গমতার পরিচয় দিয়েছেন। তবে মজার ব্যাপার, নারীদের বেলায় কিন্তু আকাশপাতাল কোনো পার্থক্য দেখা যায়নি।

অবশেষে কোরেন সিদ্ধান্তে এসেছেন, পুরুষদের বেলায় বাঁ-হাতিরাই বেশি চৌকস। তিনি এটাও জানাতে ভোলেননি গণিতবিদ, স্থপতি, চিত্রকর এবং দাবা খেলোয়াড়দের মধ্যে বাঁ-হাতিরাই তুলনামূলকভাবে বেশি সফল।

পাঠকদের জানিয়ে রাখি, রাজনীতিতেও কিন্তু বাঁহাতি একজন দুনিয়ার সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি। হ্যাঁ, নামটি তার বারাক হোসেন ওবামা। তার পরিচয় নাইবা দিলাম নতুন করে! চেনা বামনের পৈতে লাগে কি?

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।