ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদির সঙ্গে আলোচনা বন্ধে ট্রাম্পকে সিনেটরদের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৮
সৌদির সঙ্গে আলোচনা বন্ধে ট্রাম্পকে সিনেটরদের চিঠি প্রেসিডেন্ট ট্রাম্প ও সৌদি যুবরাজ, ছবি: সংগৃহীত

ঢাকা: সৌদি আরবের সঙ্গে পরমাণু সহযোগিতা নিয়ে আলোচনা বন্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে একটি চিঠি পাঠিয়েছেন  দেশটির ক্ষমাসীন রিপাবলিকান দলের প্রভাবশালী ৫ সিনেটর।

বুধবার (৩১ অক্টোবর) সিনেটরদের পক্ষ থেকে দেওয়া ওই চিঠি গ্রহণ করেন ট্রাম্প। সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার জেরে ক্ষোভ প্রকাশ করে সিনেটররা এই চিঠি পাঠিয়েছেন।

 

আন্তর্জাতিক সাংবাদমাধ্যম জানিয়েছে, মার্কো রবিও’র নেতৃত্বে এ দলে আরও আছেন, সিনেটর কোরি গার্ডনার, র‌্যান্ড পল, ডিন হেলার, টোড ইয়ং।  

চিঠিতে সিনেটরা জানিয়েছেন, সম্প্রতি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনা উন্মোচন ছাড়াও ইয়েমেন ও লেবাননকে ঘিরে সৌদি আরবের কর্মকাণ্ডে নিজেদের অস্বচ্ছতা, জবাবদিহিতা এবং দেশটির বর্তমান নীতি-নির্ধারকদের সঠিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা নিয়ে মারাত্মক উদ্বেগ সৃষ্টি হয়েছে।

চিঠিতে ট্রাম্পকে উদ্দেশ্য করে বলা হয়েছে, এমন পরিস্থিতিতে আমরা আপনাকে অনুরোধ করছি, আপনি দ্রুত মার্কিন-সৌদি বেসামরিক পরমাণু চুক্তি বিষয়ক আলোচনা বাতিল করুন।

ট্রাম্প যদি পরমাণু আলোচনা বন্ধ না করেন, তাহলে সিনেটররা পরমাণু সংক্রান্ত চুক্তি আটকে দিতে দেশটির ‘অ্যাটোমিক এনার্জি অ্যাক্ট’ ব্যবহার করতে পারবেন।

২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাগজপত্র আনার প্রয়োজনে গেলে নিখোঁজ হয়ে যান সাংবাদিক খাশোগি। এ ঘটনার পর থেকে তুরস্ক দাবি করে আসছিল- সৌদি কনস্যুলেটের ভেতরেই জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে।

প্রথম দিকে অস্বীকার করে নানা রকম কথা বললেও ঘটনার ১৭ দিন পর কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগি নিহত হওয়ার বিষয়টি স্বীকার করে সৌদি। তবে তারা দাবি করে, কনস্যুলেটরের কর্মকর্তাদের সঙ্গে মারামারি করে নিহত হন খাশোগি।  

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৮
এপি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।