ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের স্বার্থে অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২১ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৮
যুক্তরাষ্ট্রের স্বার্থে অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক! ...

বিদেশিরা যুক্তরাষ্ট্রের ভোটারদের প্রভাবিত করতে পারে, মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার কাছ থেকে এমন ইঙ্গিত পাওয়ার পর ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে কিছু পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেসবুক কর্তৃপক্ষ। 

মঙ্গলবার (০৬ নভেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ভোটের মাত্র কয়েক ঘণ্টা আগে অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে।

ফেসবুকের সাইবার নিরাপত্তা বিভাগের প্রধান ন্যাথানিয়েল গ্লাইচার এক বিবৃতিতে বলেন, রোববার সন্ধ্যায় মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা আমাদের জানিয়েছেন, বিদেশিরা তাদের অনলাইন ক্রিয়াকলাপে নির্বাচনকে প্রভাবিত করতে পারে।

গ্লাইচার বলেন, ফেসবুকের যে অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে তার প্রায় সবগুলোই ফরাসি ও রুশ ভাষার।  আর ইনস্টাগ্রামের বন্ধ হওয়া অ্যাকাউন্টগুলোর বেশিরভাগই ইংরেজি ভাষার। বন্ধ হওয়া অ্যাকাউন্টগুলো ছিল সেলিব্রেটিদের এবং কিছু ছিল রাজনৈতিকভাবে বিতর্কিত।

এসব অ্যাকাউন্ট রাশিয়া বা অন্যান্য বিদেশি সংস্থার সঙ্গে যুক্ত ছিলো বলেও জানান ন্যাথানিয়েল গ্লাইচার।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই রাশিয়াকে এখনও আমেরিকান ভোটারকে লক্ষ্যবস্তু করছে বলে সতর্ক করে দেওয়ার পরে ৩০টি ফেসবুক অ্যাকাউন্ট এবং ৮৫টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ডিএইচএস সেক্রেটারি নিলসেন, অ্যাটর্নি জেনারেল জেফ সেশন, ন্যাশনাল ইন্টেলিজেন্স-এর ড্যান কোটস, এফবিআই-এর পরিচালক ক্রিস্টোফার রায় এক যৌথ বিবৃতিতে বলেন, বিদেশিরা আমেরিকান ভোটারদের প্রভাবিত করতে চেয়েছিলেন। আমেরিকা তাদের ব্যাপারে সচেতন হতে হবে বিশেষ করে রাশিয়ার ব্যাপারে।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।