ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে রাসায়নিক কারখানার কাছে বিস্ফোরণে নিহত ২২

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৮
চীনে রাসায়নিক কারখানার কাছে বিস্ফোরণে নিহত ২২ বিস্ফোরণে পুড়ে যাওয়া ট্রাক

চীনের উত্তরাঞ্চলে রাসায়নিক কারখানার কাছে বিস্ফোরণে অন্তত ২২ জন নিহত হয়েছেন। বুধবার (২৮ নভেম্বর) ভোরের এই বিস্ফোরণে আহত হয়েছেন আরও ২২ জন। 

এ অঞ্চলেই ২০২২ সালের শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।  

দেশটির রাজধানী বেইজিং থেকে প্রায় ২শ’ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে ঝাংজিয়াকোউ নগরীর হেবেই শেংহুয়া কেমিক্যাল কোম্পানির কাছে এই বিস্ফোরণ ঘটে।

বিস্ফোরণের পর আহতদের হাসপাতালে নেওয়া হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া জানিয়েছে, বিস্ফোরণে প্রায় ৫০টি যানবাহন পুড়ে গেছে। কারখানাটিতে ট্রাকে করে রাসায়নিক পদার্থ দিতে গেলে বিস্ফোরণ হয়। প্রথমে একটি ট্রাকে আগুন লাগে এরপর সেখানে দাঁড়িয়ে থাকা অন্য ট্রাকগুলোতেও আগুন ধরে যায়। রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিজিটিএন পরিবেশিত খবরে পুড়ে যাওয়া ট্রাকগুলো ও দমকল কর্মীদের কাজ করতে দেখা গেছে।

তবে বিস্ফোরণের কারণ এখনও জানা যায়নি। বিস্ফোরণে কেমিক্যাল কোম্পানিটির কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাও জানা যায়নি।

গত তিন দশক ধরে চীনে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে বেড়েছে কল-কারখানা। তবে দুর্ঘটনা এড়াতে সেখানে পর্যাপ্ত পদক্ষেপ নেয়নি সরকার। ফলে দেশটিতে এসব কারখানায় প্রায় ঘটছে বড় ধরনের দুর্ঘটনা। ২০১৫ সালে রাসায়নিক কারখানায় বিস্ফোরণে প্রায় ১৬৫ জন নিহত হন। সেসময় তদন্তে পাওয়া যায়, বিপদজনক রাসায়নিক দ্রব্য অবৈধভাবে সংরক্ষণ করা হয়েছিল। সেখান থেকে বিস্ফোরণ ঘটে।  

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।