ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বেলজিয়াম-নেদারল্যান্ডে রেকর্ড তাপমাত্রা, ইউরোস্টার বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৯
বেলজিয়াম-নেদারল্যান্ডে রেকর্ড তাপমাত্রা, ইউরোস্টার বন্ধ গরমে ট্রেন থেকে নেমে আসেন যাত্রীরা। ছবি: সংগৃহীত

ঢাকা: পশ্চিম ইউরোপে চলমান তাপদাহের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছে বেলজিয়াম ও নেদারল্যান্ড। আর এ গরমের মধ্যেই হঠাৎ বন্ধ হয়ে যায় ফ্রান্স ও যুক্তরাজ্যের মধ্যে চলাচলকারী ট্রেন ইউরোস্টার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, বুধবার (২৪ জুলাই) নেদারল্যান্ডের লিমবার্গ প্রদেশের ক্লেইন ব্রোগেল শহরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর এতেই ভেঙ্গে গেছে তাদের ১৯৪৭ সালের রেকর্ড।

 

এছাড়া, বেলজিয়ামের উত্তর সীমান্তবর্তী ডাচ বিমানঘাঁটি গ্লিজ রিজেনে ৭৫ বছরের রেকর্ড ভেঙে তাপমাত্রা ছুঁয়েছে ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সাম্প্রতিক তাপদাহে ফ্রান্স অন্তত পাঁচ জন মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ১৯৪৭ সালে প্যারিসে রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বৃহস্পতিবার (২৫ জুলাই) ভেঙে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ তীব্র গরমের মধ্যেই চলতি পথে হঠাৎ বন্ধ হয়ে যায় ইউরোস্টার ট্রেনটি। এতে চরম ভোগান্তিতে পড়েন ছয় শতাধিক যাত্রী।  

ইউরোস্টারের এক যাত্রী জানান, ট্রেনে গরম ছিল অনেক বেশি। বাইরে বেরিয়ে মনে হলো তাপমাত্রা অন্তত ১৫ ডিগ্রি নেমে গেছে।

ইউরোস্টার জানিয়েছে, বেলজিয়ামের হালে শহরের কাছাকাছি একটি টানেলের মধ্যে বৈদ্যুতিক যোগাযোগের কারণে প্রায় দুই ঘণ্টা বন্ধ ছিল ট্রেনটি। বৃহস্পতিবার (২৫ জুলাই) খুব বেশি প্রয়োজন না হলে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।