ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

দুবাইয়ের শাসকের বিরুদ্ধে আইনি লড়াইয়ে রাজকুমারী হায়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
দুবাইয়ের শাসকের বিরুদ্ধে আইনি লড়াইয়ে রাজকুমারী হায়া

ঢাকা: সন্তানের অভিভাবকত্ব চেয়ে সংযুক্ত আরব আমিরাতের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাখতুমের বিরুদ্ধে লন্ডনের আদালতে আইনি লড়াইয়ে নেমেছেন তার স্ত্রী রাজকুমারী হায়া বিনতে আল হুসেইন। 

মঙ্গলবার (৩০ জুলাই) যুক্তরাজ্যের আদালতে মামলাটি শুরু হয়। মূলত নিজের জীবনের নিরাপত্তা এবং সন্তানের অভিভাবকত্ব চেয়ে আবেদন করেছেন ৪৫ বছর বয়সী হায়া।

তবে আদালতের প্রাথমিক শুনানিতে উপস্থিত ছিলেন না দুবাইয়ের ৭০ বছর বয়সী শাসক মাখতুম। উল্টো নিজ সন্তানকে দুবাইয়ে ফেরত চেয়ে আবেদন করেছেন তিনি।

জোরপূর্বক বিবাহে আবদ্ধ কোনো ব্যক্তি সুরক্ষা চেয়ে আবেদন করতে পারেন যুক্তরাজ্যের আদালতে। এছাড়া নিজ স্বামী, প্রাক্তণ স্বামী কিংবা পরিবারের সদস্য দ্বারা যদি কোনো ব্যক্তি নির্যাতনের শিকার হোন, তবে নিরাপত্তা চেয়েও আবেদন করা যায়। স্বামী মাখতুমের বিরুদ্ধে সেই আবেদনই করেছেন হায়া।

হায়া জর্দানের প্রয়াত রাজা হুসেইনের কন্যা এবং দুবাইয়ের বিলনিয়ার প্রধানমন্ত্রী মাখতুমের ষষ্ঠ স্ত্রী। ২০০৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হোন মাখতুম-হায়া। কিন্তু নিরাপত্তার কারণে হায়া গত জুনে জার্মানি পালিয়ে যান। সেখান থেকে তিনি আসেন লন্ডনে।  

বাংলাদেশ সময়: ০৩৩৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।