ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেনে আল কায়েদার হামলায় ১৯ সেনা নিহত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৯
ইয়েমেনে আল কায়েদার হামলায় ১৯ সেনা নিহত ইয়েমেনে সেনা ক্যাম্পে আল কায়েদার হামলায় ১৯ সেনা নিহত, ছবি: সংগৃহীত

ঢাকা: ইয়েমেনের দক্ষিণাঞ্চলে একটি সেনা ক্যাম্পে জঙ্গিগোষ্ঠী আল কায়েদার হামলায় অন্তত ১৯ সেনা সদস্য নিহত হয়েছেন।

শুক্রবার (০২ আগস্ট) দেশটির আবিয়ান অঞ্চলের আল মাহফাদ গ্রামের সেনা ক্যাম্পে এ হামলা হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, প্রথমে হামলা চালিয়ে আল মাহফাদের সেনা ক্যাম্পটির দখল নেয় আল কায়েদা বাহিনী।

কিন্তু এর ঘণ্টাখানেক পরই ইয়েমেনি বাহিনী ক্যাম্পটি পুনর্দখল করে।

এর আগে বৃহস্পতিবার (০১ আগস্ট) ইয়েমেনের বন্দরনগরী আদেনে নিরাপত্তা বাহিনীর আরেকটি ক্যাম্পে গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনায় ১৩ পুলিশ সদস্য নিহত হন। শুক্রবার (০২ আগস্ট) নিজেদের সংবাদ সংস্থা আমাকে এক বিবৃতিতে ওই হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট (আইএস)।

২০১৪ সালে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারকে রাজধানী সানা থেকে অপসারণ করে হুতি বিদ্রোহীরা। বর্তমানে দেশটির বিশাল অঞ্চল হুতিদের নিয়ন্ত্রণে। পরে ২০১৫ সালে ওই সরকারকে পুরোপুরিভাবে ক্ষমতায় বসাতে সাহায্যের হাত বাড়িয়ে দেয় সুন্নি মুসলিম কোয়ালিশন। সৌদি আরব, আরব আমিরাত সে কোয়ালিশনের অন্যতম প্রধান অংশীদার।

পরবর্তীতে ইয়েমেনের এ সংঘাত আঞ্চলিকভাবে শক্তিশালী দুই প্রতিপক্ষ শিয়া ইরান ও সুন্নি সৌদি আরবের মধ্যে ছায়াযুদ্ধ হিসেবে দেখা দেয়। যদিও ইরান ইয়েমেন প্রসঙ্গে হুতিদের সঙ্গে কোনো ধরনের সংশ্লিষ্টতা অস্বীকার করে আসছে।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
এইচজে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।