ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের মন গলাতে পারলেন না আদীব, ফেরত মালদ্বীপে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৯
ভারতের মন গলাতে পারলেন না আদীব, ফেরত মালদ্বীপে আহমেদ আদীব আব্দুল গাফুর। ছবি: সংগৃহীত

ঢাকা: অবৈধ অনুপ্রবেশকালে আটক মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদীব আব্দুল গাফুরকে ফেরত পাঠিয়েছে ভারত। নিজ দেশে প্রাণশঙ্কা আছে দাবি করে ভারতে রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন তিনি। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত বৃহস্পতিবার (১ আগস্ট) তামিলনাড়ুর থুথুকোড়ি উপকূল থেকে সাবেক প্রেসিডেন্টকে আটক করে কোস্টগার্ড। শনিবার (৩ আগস্ট) তাকে ফেরত পাঠানো হয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র রাভীশ কুমাশ জানান, আহমেদ আদীব অননুমোদিত এলাকা দিয়ে নৌকায় করে ভারতে প্রবেশ করতে চাচ্ছিলেন। তার কাছে কোনো বৈধ কাগজপত্র পাওয়া যায়নি।

২০১৫ সালে মাত্র ৩৩ বছর বয়সেই মালদ্বীপের সর্বকনিষ্ঠ ভাইস-প্রেসিডেন্ট হন আহমেদ আদীব। ওই বছরই তৎকালীন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের ওপর বোমা হামলায় জড়িত থাকার অভিযোগে বরখাস্ত হন ও তাকে গ্রেফতার করা হয়। ওই মামলায় খালাস পেলেও তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে ফের মামলা হয়। ভারতে পালিয়ে আসার আগে মালদ্বীপে তিনি গৃহবন্দি ছিলেন।  

তদন্তকারীদের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম জানায়, নয় জন সঙ্গীসহ থুথুকোড়ি উপকূল দিয়ে ভারতে ঢুকতে চাচ্ছিলেন মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট। বাকিদের কাগজপত্র থাকলেও আহমেদ আদীবের কাছে কিছুই ছিল না। মালদ্বীপে তার পাসপোর্ট বাজেয়াপ্ত হয়েছে।

ভাইস প্রেসিডেন্ট হওয়ার আগে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা নেওয়া আহমদ আদীব পর্যটনমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।