ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

নোবেলজয়ী লেখিকা টনি মরিসনের জীবনাবসান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৯
নোবেলজয়ী লেখিকা টনি মরিসনের জীবনাবসান টনি মরিসন। ছবি: সংগৃহীত

ঢাকা: নোবেল পুরস্কারজয়ী আফ্রো-আমেরিকান লেখিকা টনি মরিসন মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৮ বছর।

টনি মরিসনের পরিবারের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, স্থানীয় সময় ৫ আগস্ট রাতে নিউইয়র্কের মন্টিফিয়োর মেডিক্যাল সেন্টারে তার জীবনাবসান হয়।

এক বিবৃতিতে তার পরিবার জানায়, পরিবার ও বন্ধুবান্ধব পরিবেষ্টিত অবস্থায় প্রশান্তির সঙ্গে (৫ আগস্ট) আমাদের অত্যধিক নিবেদিতপ্রাণ মা, দাদী, ফুপু (টনি মরিসন) দেহত্যাগ করেছেন।

যদিও তার মৃত্যু এক বিশাল ক্ষতি। তারপরও তার দীর্ঘ ও সুস্থ  জীবনের জন্য আমরা কৃতজ্ঞ।

১১টি উপন্যাসের লেখিকা টনি মরিসন ১৯৯৩ সালে নোবেল পুরস্কার লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘দ্য ব্লুয়েস্ট আই’ ১৯৭০ সালে প্রকাশিত হয়। ১৯৮৭ সালে প্রকাশিত টনির ‘বিলাভড’ উপন্যাসে পালিয়ে যাওয়া এক নারী ক্রীতদাসের গল্প বলা হয়। ১৯৯৮ সালে এটি থেকে চলচ্চিত্র নির্মিত হয়। তাতে অভিনয় করেন অপরাহ উইনফ্রে।

এক সময় টনি বলেছিলেন, আমরা মরে যাই, এটিই হয়তো জীবনের অর্থ। কিন্তু আমরা ভাষার চর্চা করি, আর এটিই সম্ভবত আমাদের জীবনের মাপকাঠি।

টনি মরিসন দূরদৃষ্টির সঙ্গে সমকালীন যুক্তরাষ্ট্রের স্বরূপ উন্মোচন ও কাব্যিক ভাষার জন্য বিশেষভাবে সমাদৃত। লেখক পরিচয়ের বাইরে তিনি ছিলেন একাধারে প্রাবন্ধিক, সম্পাদক ও শিক্ষক। প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক টনি ১৯৩১ সালে এক শ্রমিক পরিবারে জন্মগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৯
এইচজে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।