ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

প্রণব মুখার্জির হাতে উঠছে ‘ভারতরত্ন’ পুরস্কার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৯
প্রণব মুখার্জির হাতে উঠছে ‘ভারতরত্ন’ পুরস্কার সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, ফাইল ফটো

ঢাকা: রাষ্ট্রীয়ভাবে ঘোষণার পর এবার ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ তুলে দেওয়া হচ্ছে সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির হাতে। দেশটির রাষ্ট্রপতি রামনাথা কোভিন্দ বৃহস্পতিবার (০৮ আগস্ট) এ কংগ্রেস নেতার হাতে পুরস্কারটি তুলে দেবেন বলে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস থেকে জানা গেছে।

এর আগে চলতি বছরের ২৫ জানুয়ারি ভারতের প্রথম এই বাঙালি রাষ্ট্রপতিকে এ সম্মাননায় ভূষিত করা হয়। সেসময় তার সঙ্গে ভারতীয় জনসংঘের নেতা সমাজকর্মী নানাজী দেশমুখ এবং বিখ্যাত গায়ক ভূপেন হাজারিকাও এ পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

তখন রাষ্ট্রপতি ভবনের বিবৃতিতে বলা হয়েছিল, পৃথক পৃথক ক্ষেত্রে অবদানের জন্য এবার তিনজন পেলেন ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। পরে টুইটে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রণব মুখার্জিকে অভিনন্দন জানিয়ে বলেছিলেন, ‘প্রণব দা’ আমাদের সময়ের একজন অসামান্য রাষ্ট্রনায়ক। তিনি বহু দশক ধরে নিঃস্বার্থ ও অক্লান্ত পরিশ্রম করে জাতির সেবা করেছেন। ভারতীয়দের প্রবৃদ্ধি বৃদ্ধিতে কঠিন ছাপ রেখেছেন প্রণব দা। তার পাণ্ডিত্য এবং মেধা একটু হলেও আলাদা। আমি আনন্দিত যে, তাকে ভারতরত্ন দেওয়া হয়েছে।

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। আনুগত্য ও অসামান্য প্রজ্ঞাবান এই বাঙালি ভারতের সর্বক্ষেত্রে শ্রদ্ধার পাত্র। তিনি প্রণব দা হিসেবে সবার কাছে পরিচিত।

২০১২ সালে দেশের রাষ্ট্রপতি হওয়ার আগে প্রণব মুখার্জি কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৮০ সাল থেকে তিনি একাধিক সরকারের অর্থমন্ত্রী ছিলেন।

১৯৫৪ সালের ০২ জানুয়ারি ভারতরত্ন পুরস্কার চালু হয়। মানবিক কৃতিত্বের যেকোনো ক্ষেত্রে সর্বোচ্চ এ পুরস্কার দেওয়া হয়ে থাকে। ভারতরত্ন দেওয়ার জন্য দেশের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির কাছে সুপারিশ করেন। তারপর সেটা পাস হয়। বছরে সর্বোচ্চ তিনজনকে পুরস্কারটি দেয় ভারত সরকার।

তবে এ বছর পাওয়া তিনজনের মধ্যে প্রখ্যাত সংগীতশিল্পী ভূপেন হাজারিকার পুরস্কারটি প্রত্যাখ্যান করেছে তার পরিবার। ভূপেন হাজারিকার ছেলে তেজ ভূপেন হাজারিকা আসামের নাগরিকত্ব বিলের প্রতিবাদে তার বাবাকে দেওয়া ভারতরত্ন সম্মান গ্রহণ করবেন না বলে জানান অনেক আগেই।

আরও পড়ুন>> বিজেপি সরকারের তীব্র সমালোচনা করলেন প্রণব মুখার্জি

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৯
টিএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।