ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

চলে গেলেন ভারতের ‘যোগ দাদিমা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৯
চলে গেলেন ভারতের ‘যোগ দাদিমা’

ভারতের যোগব্যায়ামের জ্যেষ্ঠ প্রশিক্ষক ভি নানাম্মালের জীবনাবসান ঘটেছে। তার বয়স হয়েছিল ৯৯ বছর।

তামিলনাড়ুর কোয়ামবাটর জেলার নিজ বাসভবনে তিনি নিঃশ্বাস ত্যাগ করেন। শনিবার (২৬ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যমে বিষয়টি জানানো হয়।

মৃত্যুর আগ পর্যন্ত নানাম্মাল অসংখ্য শিক্ষার্থীকে যোগব্যায়াম প্রশিক্ষণ দিয়েছেন। প্রশিক্ষণার্থীদের কাছে তিনি ‘যোগ দাদিমা’ নামে জনপ্রিয় হয়ে ওঠেন।  

কৃষিজীবী পরিবারে জন্মগ্রহণকারী ভি নানাম্মাল মাত্র আট বছর বয়সে তার বাবার কাছে যোগ ব্যায়ামের প্রশিক্ষণ নেন। যোগ ব্যায়ামের ৫০ এর বেশি আসনের ওপর তিনি বিশেষজ্ঞ ছিলেন এবং পাঁচ দশকের শিক্ষকতার জীবনে ১০ লাখের বেশি প্রশিক্ষণার্থীকে তিনি যোগ ব্যায়ামের প্রশিক্ষণ দিয়েছেন। তার থেকে প্রশিক্ষিত হয়ে অনেকেই বিশ্বের বিভিন্ন দেশে বর্তমানে যোগ ব্যায়ামের প্রশিক্ষণ দিচ্ছেন।

২০১৮ সালে তিনি ভারতীয় চতুর্থ সর্বোচ্চ পুরস্কার ‘পদ্মশ্রী’ অর্জন করেন।

জীবনের শেষদিকে ইউটিউবে তার বিখ্যাত গোলাপী শাড়িতে নানাম্মালকে বিভিন্ন যোগের অনুশীলন করতে দেখা যায়, যা বিপুল জনপ্রিয়তা অর্জন করে।

পারিবারিক সূত্র থেকে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানিয়েছিল, এক সপ্তাহ আগে খাট থেকে পড়ে তিনি আহত হয়েছিলেন এবং তখন থেকেই নানাম্মাল অসুস্থ ছিলেন।

২০১৭ সালে বিবিসির কাছে এক সাক্ষাৎকারে নানান্মাল বলেছিলেন, আপনি যদি স্বাস্থ্যকে গুরুত্ব দেন, তবে সবকিছুই অর্জন করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৯
এবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।