ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অনিন্দ্যসুন্দর অস্ত্রে ইরানে হামলার হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
অনিন্দ্যসুন্দর অস্ত্রে ইরানে হামলার হুমকি ট্রাম্পের মার্কিন ক্ষেপণাস্ত্র পরীক্ষা। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে হুমকি দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র তার নতুন নতুন সমরাস্ত্র অর্জন করতে দুই ট্রিলিয়ন ডলার খরচ করেছে। ইরান যদি মার্কিন কোনো ঘাঁটিতে আক্রমণ করে, তবে এ সমরাস্ত্র কোনো প্রকার দ্বিধা না করেই আমেরিকা ইরানের বিরুদ্ধে ব্যবহার করবে।

রোববার (৫ জানুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটবার্তায় এ হুমকি দেন।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) দিনগত রাতে মার্কিন ড্রোন হামলায় ইরানি বিশেষ কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলেমানিকে হত্যার পর উত্তেজনার পরিপ্রেক্ষিতে ধারাবাহিক টুইটের অংশ হিসেবে প্রেসিডেন্ট ট্রাম্প এ টুইট করেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের টুইটনতুন এ টুইট বার্তায় ট্রাম্প লিখেন, ‘যুক্তরাষ্ট্র মাত্র তার সামরিক সরঞ্জামের জন্য দু্ই ট্রিলিয়ন ডলার খরচ করেছে। বিশ্বে আমরা বৃহৎ এবং শ্রেষ্ঠতম! যদি ইরান কোনো আমেরিকান ঘাঁটিতে অথবা কোনো আমেরিকানকে হামলা করে, তবে নতুন অনিন্দ্যসুন্দর এ অস্ত্রগুলো তাদের লক্ষ্য করে পাঠানো হবে…. কোনো দ্বিধা ছাড়াই!’

এর আগে অপর এক টুইটবার্তায় ইরানকে হুমকি দিয়ে ট্রাম্প লিখেন, ‘….ইরানি ৫২টি স্থানকে লক্ষ্যবস্তু করা হয়েছে (বহু বছর আগে ইরানের ৫২ আমেরিকান জিম্মির প্রতীকি) এগুলোর কিছু ইরান ও ইরানি সংস্কৃতির জন্য উচ্চতর গুরুত্বপূর্ণ এবং এ লক্ষ্যবস্তু ও ইরানে দ্রুততর ও কঠোরতর আঘাত হানা হবে। যুক্তরাষ্ট্র আর কোনো হুমকি দেখতে চায় না!’

বৃহস্পতিবার দিনগত রাতে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন বাহিনীর ড্রোন হামলায় মেজর জেনারেল কাসেম সোলেমানি ও ইরাকি শিয়া সশস্ত্র সংগঠন হাশাদ আশ-শাবির উপ-অধিনায়ক আবু মাহদি আল-মুহানদিসসহ ছয়জন নিহত হন।

মার্কিন এ হামলার পরিপ্রেক্ষিতে অঞ্চলটিতে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।