ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের হামলায় কোনো মার্কিন সেনা মারা যাননি: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৭ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২০
ইরানের হামলায় কোনো মার্কিন সেনা মারা যাননি: ট্রাম্প

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন কোন সেনা মারা যায়নি বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে তিনি একথা বলেন।

মঙ্গলবার রাতে ইরাকে যুক্তরাষ্ট্রের দু’টি বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইরান দাবি করেছে, এই হামলায় অন্তত ৮০ মার্কিন সেনা মারা গেছেন।

এটা জেনারেল কাসেম সোলেমানি হত্যার যোগ্য প্রতিশোধ হিসেবে বিবেচনা করছে ইরান।  

তবে ইরানের এই দাবিকে উড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

বুধবার (৮ জানুয়ারি) হোয়াইট হাউজে দেওয়া ভাষণে ট্রাম্প বলেন, ইরান তার ‘অবস্থান থেকে সরে দাঁড়িয়েছে’। এটা সংশ্লিষ্ট সকলের জন্য এবং বিশ্বের জন্যও ভালো। ন্যাটো দেশগুলোকে মধ্যপ্রাচ্যের বিষয়ে ‘আরও অনেক সম্পৃক্ত হতে’ তিনি আহ্বান জানিয়েছেন।

জাতির উদ্দেশ্যে দেওয়া এই ভাষণে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি যতদিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আছি, ইরানকে কখনোই পারমাণবিক অস্ত্র অর্জন করতে দেওয়া হবে না। আমেরিকার জনগণ অত্যন্ত কৃতজ্ঞ ও আশ্বস্ত হবেন এটা জেনে যে, গতরাতের ক্ষেপণাস্ত্র হামলায় আমাদের কোন ক্ষয়ক্ষতি হয়নি। আমাদের সেনারা নিরাপদ আছেন। আমাদের উন্নত প্রতিরক্ষা ব্যবস্থার কারণে আগে থেকেই সতর্ক হয়ে নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।

‘১৯৭৯ সাল থেকে মধ্যপ্রাচ্যে ইরানের ধ্বংসাত্মক ও অস্থিতিশীল ব্যবহার গোটা বিশ্ব সহ্য করেছে। এবার এর সমাপ্তি হলো,’ যোগ করেন তিনি।  

আরও পড়ুন:

>> ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ মার্কিন সেনা নিহত: ইরান

>> বিমানঘাঁটিতে হামলা আমেরিকার গালে চপেটাঘাত: খামেনি

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।