ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

করোনা: রেমডিসিভির ডোজ প্রতি দাম পড়ছে ৫৪০০ রুপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, জুন ২৬, ২০২০
করোনা: রেমডিসিভির ডোজ প্রতি দাম পড়ছে ৫৪০০ রুপি ছবি: সংগৃহীত

মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) ভাইরাসের চিকিৎসার জন্য অনুমতি পাওয়ার ভারতের বৃহৎ ফার্মাসিউটিক্যাল ‘হেটেরো’ রেমডিসিভির ইনজেকশন সরবরাহ শুরু করেছে। আর প্রতিটি ১শ মিলিগ্রাম ডোজের দাম পড়ছে পাঁচ হাজার ৪শ রুপি।

কোভিফোর নামে এই ইনজেকশনের ২০ হাজার ডোজ উৎপাদন করেছে প্রতিষ্ঠানটি।

দেশটির গণমাধ্যম বলছে, হাসপাতালে ভর্তি অক্সিজেন সাপোর্ট নিতে হচ্ছে, এমন রোগীদের ক্ষেত্রেই কেবল জরুরি প্রয়োজনে এই ওষুধটি প্রয়োগের অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন।

আর হেটেরোসহ দুটি প্রতিষ্ঠান ওষুধটি উৎপাদনের অনুমতি পেয়েছে।

প্রথম ধাপের ২০ হাজার ডোজের ১০ হাজার করে দুটি লট করা হয়েছে। এদের একটি লট যাবে হায়দ্রাবাদ, দিল্লি, গুজরাট, তামিলনাডু, মুম্বাই এবং মহারাষ্ট্রের অন্যান্য অংশে।

হেটোরোর মুখপাত্র জানিয়েছেন, অন্য লটটি যাবে কলকাতা, ইন্দোর, ভুপাল, লক্ষ্ণৌ, পাটনা, ভুবনেশ্বর, রানচি, গোয়াসহ বিভিন্ন এলাকায়।

হেটেরো হেল্থকেয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নিবস রেডি বলেছেন, কোভিফোর হচ্ছে রেমিডিসিভের জেনেরিক ওষুধ; যা করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হবে। আমরা আশা করি, এই ওষুধ ব্যবহারে চিকিৎসা সময় কমে আসবে এবং এটা বর্ধমান চিকিৎসা চাপ কমাবে। সরকারি-বেসরকারি পর্যায়ে দ্রুত সহজলভ্য করতে আমরা সরকারের সঙ্গে নিবিড়ভাবে এই ওষুধ নিয়ে কাজ করছি।

এই ওষুধ মৃত্যুপথযাত্রী রোগীর মৃত্যু হার কমাচ্ছে। এছাড়া এটি কেবল প্রয়োগ করা হচ্ছে হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে, যাদের জীবন সংকটাপন্ন।

কোভিফোর ১০০ মিগ্রা ইনজেকশন দৈনিক দুই বেলা করে পাঁচদিন ব্যবহার করা করার নির্দেশনা রয়েছে।

বাংলাদেশ সময়: ০১১২ ঘণ্টা, জুন ২৬, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।