ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

পেশোয়ারে আহমদী সম্প্রদায়ের অধ্যাপককে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২০
পেশোয়ারে আহমদী সম্প্রদায়ের অধ্যাপককে গুলি করে হত্যা নিহত প্রফেসর ড. নাঈমউদ্দিন খট্টক

গত সোমবার বিশ্ব শিক্ষক দিবসে পাকিস্তানের পেশোয়ারে আহমদী সম্প্রদায়ের একজন অধ্যাপককে শহরের উজির বাঘ এলাকায় গুলি করে হত্যা করা হয়েছে।

নিহত ড. নাঈমউদ্দিন খট্টক পেশোয়ারের উপকণ্ঠে সুপিরিয়র সায়েন্স কলেজের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ছিলেন।

তিনি কলেজ থেকে বের হয়ে রেগি এলাকায় নিজ বাসায় যাচ্ছিলেন, পথে দৌড়া রোডে অজ্ঞাতপরিচয় কয়েকজন বাইক চালক তাকে লক্ষ্য করে গুলি চালায়।

নগর পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, তারা ঘটনাস্থল থেকে ফরেনসিক আলামত সংগ্রহ করেছে এবং ঘটনাটির তদন্ত করছে।

এক পুলিশ কর্মকর্তা সংবাম মাধ্যমকে বলেন, নিহত অধ্যাপক আহমদী সম্প্রদায়ের লোক ছিলেন। ঘটনার একদিন আগে তার সঙ্গে ধর্ম নিয়ে দুই ব্যক্তির মতবিরোধ হয়, সেই বিতর্কের জেরেই এই হত্যাকাণ্ড ঘটে থাকতে পারে।

তিনি বলেন, নিহত প্রফেসরের সঙ্গে তর্ক-বিতর্ক করা মুবাছির নামে তার এক আত্মীয় এবং সহকর্মী অধ্যাপক সাদ ফারুকের বিরুদ্ধে পুলিশ মামলা করেছে।

এই কর্মকর্তা আরও বলেন, দুজন সন্দেহভাজনকেই নিহত প্রফেসরের পরিবারের পক্ষ থেকে এফআইআর-এ নাম উল্লেখ করা হয়েছে।

গত ২৯ জুলাইয়ের পর পেশোয়ারে এই নিয়ে আহমদী সম্পদ্রায়ের তৃতীয় ব্যক্তি খুন হলেন। ২৯ জুলাই যুক্তরাষ্ট্রের নাগরিক তাহির নাসিমকে আদালতে এক কিশোর গুলি করে হত্যা করে। গত ১২ আগস্ট গুলবাহার এলাকায় মেরাজ আহমেদ নামে আহমদী সম্প্রদায়ের এক ব্যবসায়ীর ওপর হামলা করে তাকে হত্যা করা।

গত ১১ সেপ্টেম্বর নগরের ফান্দু এলাকায় আহমদী সম্প্রদাযের একটি বাসভবন ঘেরাও করে ধর্মীয় উগ্রবাদীরা। পরে পুলিশ পরিবারটিতে উদ্ধার করে। তবে পরিবারের একজন সদস্যকে ব্লাসফেমির অভিযোগ এনে গ্রেফতার করে পুলিশ।

সূত্র: ডন

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।