ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ভারত-আফগানিস্তান একে অপরের সহযোগিতায় পাশে থাকবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২০
ভারত-আফগানিস্তান একে অপরের সহযোগিতায় পাশে থাকবে আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গে অজিত দোভাল, ছবি: সংগৃহীত

আফগানিস্তানের জাতীয় পুনর্মিলন সম্পর্কিত হাই কাউন্সিলের প্রধান আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। আফগানিস্তানের ভবিষ্যৎ এবং আন্তঃসীমান্ত হুমকি থেকে ভারতের জাতীয় স্বার্থকে সুরক্ষিত করার পদক্ষেপের বিষয়ে বিস্তৃত আলোচনা হয়েছে তাদের সাক্ষাতে।

দোহায় শান্তি আলোচনার মধ্য দিয়ে ভারত আফগানিস্তানে বিস্তৃত ভিত্তি স্থাপন করছে। একইসঙ্গে এই প্রচেষ্টার অংশ হিসেবে আফগানিস্তানে ড. আবদুল্লাহ একজন তাজিক নেতা এবং ভারতীয় অন্যতম পুরানো মিত্র অজিত দোভালকে নিয়ে আয়োজন করছেন।

উজবেক বংশোদ্ভূত আফগান নেতা জেনারেল রশিদ দোস্তমকে ভারতের আতিথেয়তা করার কয়েকদিন পর অজিতকে উত্সাহিত করা হচ্ছে। এসময় সীমান্ত সন্ত্রাস থেকে ভারতীয় স্বার্থকে সুরক্ষিত করতে ভারত আহমেদ শাহ মাসউদের ঘনিষ্ঠ সহযোগী আবদুল্লাহ আবদুল্লাহর সমর্থন চেয়েছে।

ভারতকে আফগানিস্তানের ‘কৌশলগত অংশীদার’ আখ্যা দিয়ে ড. আবদুল্লাহ দিল্লির প্রশংসা করে বলেছেন, এ সম্পর্ক আফগানিস্তান সরকার ও জনগণ অব্যাহতভাবে সমর্থন করে আসছে।

পাঁচদিনের এই সফরে ড. আবদুল্লাহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং অন্যান্য শীর্ষ ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এরমধ্যে বুধবার ০৭ অক্টোবর) আলোচনা করেছেন অজিত দোভালের সঙ্গে। চিফ অব ডিফেন্স স্টাফ, সেনাপ্রধান, পররাষ্ট্র সচিব এবং অন্যান্য সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন ওই আলোচনায়।

এছাড়া এই সফরের আগে একাধিক টুইটে আবদুল্লাহ বলেছেন, ভারতের সঙ্গে আমাদের ঐতিহাসিক সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ। আফগানিস্তান এবং সংশ্লিষ্ট অঞ্চলে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠায় ভারতের ভূমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আবদুল্লাহ এও টুইট করেছেন, তিনি সফরকালে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে শান্তি প্রক্রিয়া এবং আঞ্চলিক ঐকমত্যের প্রয়োজনীয়তা নিয়ে ব্রিফিং করবেন।

এটা আবদুল্লাহর প্রথম সফর প্রধান আলোচক এবং জাতীয় পুনর্মিলন সম্পর্কিত হাই কাউন্সিলের প্রধান হিসেবে।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।