ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মানবাধিকার পরিষদে সৌদিকে সদস্য না করার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
মানবাধিকার পরিষদে সৌদিকে সদস্য না করার আহ্বান

জাতিসংঘ মানবাধিকার পরিষদে সৌদি আরবকে সদস্য না করার আহ্বান জানিয়েছে নিউ ইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)।

জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্য হওয়ার জন্য সৌদি আরব প্রচেষ্টা চালাচ্ছে।

সংস্থাটি সৌদি আরবের এই প্রচেষ্টার বিরোধিতা করে মানবাধিকার সংস্থাটি জতিসংঘের সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেছে, সৌদি আরব যাতে মানবাধিকার পরিষদের সদস্য হতে না পারে সেজন্য তার বিরুদ্ধে ভোট দিন।

সৌদি আরবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অসংখ অভিযোগ আছে।

এইচআরডাব্লিউ বলেছে, চরম রক্ষণশীল সৌদি আরব দেশে ও বিদেশে মারামত্মকভাবে মানবাধিকার লঙ্ঘন করে চলেছে। মানবাধিকার কর্মী ও নারী অ্যাক্টিভিস্টসহ রাজনৈতিক ভিন্ন মতাবলম্বীদের অধিকার লঙ্ঘন অব্যহত রেখেছে।

এইচআরডাব্লিউয়ের জাতিসংঘ বিষয়ক পরিচালক লুইস চরবোনিউ বলেন, সৌদি আরব মানবাধিকার লঙ্ঘনকারী রাষ্ট্র। সেই দেশকে জাতিসংঘ মানবাধিকার বিষয়ক পরিষদের আসন দিয়ে পুরস্কৃত করা উচিত হবে না। কারণ সৌদি আরব শুধু তার সীমানার ভেতরেই নয়, আন্তার্জাতিক পর্যায়েও মানবাধিকার ব্যবস্থা দুর্বল করার বিষয়ে ভূমিকা রাখছে। সূত্র: পার্সটুডে

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।