ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

তিব্বতে চীনের মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানালেন ব্রিটিশ এমপিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
তিব্বতে চীনের মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানালেন ব্রিটিশ এমপিরা ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের সংসদীয় বিতর্কে নয়জন সংসদ সদস্য তিব্বতে চীনের মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়েছেন। বিশেষ করে তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলে ৫০ লক্ষাধিক তিব্বতীকে জোর করে শ্রম শিবিরে রাখার বিষয়ে নিন্দা জানানো হয়েছে।

ওয়েস্টমিনস্টার হলে অনুষ্ঠিত ওই বিতর্কে তিব্বতে চীনের শ্রম কর্মসূচির দ্রুত বিস্তার সংক্রান্ত একটি প্রতিবেদন নিয়ে আলোচনা করা হয়।

এতে বলা হয়, চীন ৫০ লক্ষাধিক তিব্বতীকে জোর করে ‘কারিগরি প্রশিক্ষণ’ দিচ্ছে। বাধ্যতামূলক এ প্রশিক্ষণের মাধ্যমে তিব্বতীদের জাতিসত্তা মুছে ফেলার চেষ্টা করা হচ্ছে। সেই সঙ্গে সথাযথ বেতন-ভাতা ছাড়া তাদের দিয়ে জোর করে বিভিন্ন কাজ করানো হচ্ছে, অনেকটা উইগুরদের মতো।

তিব্বতসহ অন্য অঞ্চলে চীনের জোর করে কাজ করানো ও প্রশিক্ষণের বিরুদ্ধে অবস্থান নিতে যুক্তরাজ্যের সরকারকে আহ্বান জানান সংসদ সদস্যরা।

এমপি স্যার ইয়ান ডানক্যান স্মিথ বলেন, ‘বৈশ্বিক মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে বাধ্যতামূলক যে নিষেধাজ্ঞাগুলো রয়েছে, যেমন— ভ্রমণে নিষেধাজ্ঞা বা সম্পদ বাজেয়াপ্ত করা, এসব বিবেচনা করা যায়। ’

পশ্চিমা প্রতিষ্ঠান ও সরকারগুলো চীনের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়ে কিছু না করায় উদ্বেগ প্রকাশ করেন তিনি। কোনো বাণিজ্য অংশীদার গণহত্যার মতো অপরাধ হাই কোর্টে প্রমাণিত হলে বাণিজিক চুক্তি বাতিল করা যেতে পারে, এমন আইন প্রণয়নের আহ্বান জানান তিনি। স্যার স্মিথ আরও বলেন, চীন ছাড়া অন্য যেকোনো দেশ হলে সব দেশের সরকার তাদের বয়কট করতো।

এমপি ওয়েরা হবহাউস বলেন, ‘এটা দুঃখজনক যে, একবিংশ শতাব্দীতে এসেও স্বৈরতান্ত্রিক শাসনের বর্বর কর্মকাণ্ডের বিরুদ্ধে কথা বলতে হচ্ছে। চীনের ভেতরে এবং অন্য সব জায়গায় নিপীড়িত মানুষের পক্ষে কথা বলা আমাদের দায়িত্ব। ’

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।