ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

কাশ্মীরে মাছ চাষ বাড়াতে বায়োফ্লোকে গুরুত্ব দিচ্ছে সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
কাশ্মীরে মাছ চাষ বাড়াতে বায়োফ্লোকে গুরুত্ব দিচ্ছে সরকার বায়োফ্লোক পরিদর্শনে নবীন চৌধুরী, ছবি: সংগৃহীত

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের সম্ভাব্য এলাকাগুলোতে মাছ চাষ বাড়ানোর জন্য বায়োফ্লোক প্রযুক্তি উন্নয়ন করতে মৎস্য বিভাগকে নির্দেশনা দিয়েছেন মৎস্য, প্রাণী-ভেড়া পালন, কৃষি, উদ্যান ও সমবায় বিষয়ক প্রধান সচিব নবীন চৌধুরী।

একইসঙ্গে প্রধান সচিব বাজাল্টায় বেসরকারিভাবে অত্যন্ত সফল বায়োফ্লোক ইউনিটে রোটেশন ভিত্তিতে প্রশিক্ষণ নেওয়ার জন্য সব জেলার কর্মীদের নিয়োগের নির্দেশনাও দিয়েছেন।

পুকুরে মাছ চাষের প্রচলিত সংস্কৃতির ওপর বায়োফ্লোক প্রযুক্তি ব্যবস্থার একাধিক সুবিধার কথা চিন্তা করে এবং কৃষকদের কাছে উচ্চ ফলনশীল নিবিড় ফিশ ফার্মিং প্রদর্শনের জন্য জম্মু ও কাশ্মীরে বায়োফ্লোক প্রযুক্তি চালু করা হচ্ছে।

অধিগ্রহণকারী ফিশ ফার্মিং ইউনিট হিসেবে আয় অর্জনের জন্য কৃষক সম্প্রদায় এবং বেকার যুবকদের কর্মসংস্থান চিন্তা করে নতুন প্রযুক্তি স্থাপনের পরিকল্পনা করেছে বিভাগটি।

নবীন চৌধুরী সম্প্রতি বাজাল্টায় বেসরকারিভাবে প্রতিষ্ঠিত বায়োফ্লোক ইউনিট পরির্দশনে গিয়েছিলেন। সেখানেই এ নির্দেশনা দেন নবীন। এই বায়োফ্লোক কর্নেল সুনীল সিংহ সাম্বিয়াল করেছিলেন।

প্রধান সচিবের পরিদর্শন কর্মসূচিতে সঙ্গে ছিলেন জম্মু ও কাশ্মীরের ফিশারি বিভাগের পরিচালক মোহাম্মদ আমিন মীরসহ সংশ্লিষ্ট বিভাগের অন্যান্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।