ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘বন্ধু ভারতকে’ ধন্যবাদ জানিয়েছে তাইওয়ান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
‘বন্ধু ভারতকে’ ধন্যবাদ জানিয়েছে তাইওয়ান তসই ইং-ওয়েন, ছবি: সংগৃহীত

নিজেদের জাতীয় দিবসে শুভেচ্ছা জানানোর জন্য ‘ভারতের বন্ধুদের’ ধন্যবাদ জানিয়েছেন তাইওয়ানের ‘ক্ষমতাসীন নেতা’ তসই ইং-ওয়েন। একইসঙ্গে তিনি বলেন, তাইপে ও নয়াদিল্লি একসঙ্গে স্বাধীনতা এবং মানবাধিকারের মতো মূল্যবোধের সুরক্ষায় গর্ব করতে পারে।

রোববার (১১ অক্টোবর) তসই ইং-ওয়েন এক টুইটে বলেন, তাইওয়ানের জাতীয় দিবেস শুভকামনা জানানোর জন্য ভারতের সব প্রিয় বন্ধুদের ধন্যবাদ জানাচ্ছি। এসময় তিনি তাইপে ও নয়াদিল্লির সুসম্পর্কের কথাও বলেন।

তসই ইং-ওয়েন বলেন, তাইপে ও নয়াদিল্লি একসঙ্গে স্বাধীনতা এবং মানবাধিকারের মতো মূল্যবোধ রক্ষায় গর্ব বোধ করতে পারে এবং তারা আমাদের গণতান্ত্রিক জীবনধারা রক্ষায়ও প্রতিরোধ ভূমিকা রাখছে।

শনিবার (১০ অক্টোবর) তাইওয়ানে ১০৯তম ‘ডাবল টেনথ’ জাতীয় দিবস উদযাপন করা হয়। এ দিন তাইওয়ান নেতা বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে গণতন্ত্র ও শান্তি জোরালো করতে হবে। বর্তমানে গুরুতর চ্যালেঞ্জের মুখোমুখি আছে। তবে দশকের পর দশক ‘ক্রমবর্ধমান অভ্যন্তরীণ এবং বাহ্যিক পরিবর্তনের’ বিরুদ্ধে ‘স্থিতিস্থাপকতা’ প্রদর্শন করবে তাইওয়ান।

এসময় তাইওয়ান লিডার তসই ইং প্রতিপক্ষ চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়কে সামরিক উত্তেজনা নিরসন করার আহ্বান জানান। পাশাপাশি ‘আধিপত্য কামনা না করে’ প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করারও আহ্বান জানিয়েছেন তসই ইং-ওয়েন।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad