ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দোহায় নারী যাত্রীদের পোশাক খুলে তল্লাশি, ক্ষুব্ধ অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
দোহায় নারী যাত্রীদের পোশাক খুলে তল্লাশি, ক্ষুব্ধ অস্ট্রেলিয়া

সিডনিতে ফেরার একটি ফ্লাইটের নারী যাত্রীদের পোশাক খুলে তল্লাশি চালানোর ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে অস্ট্রেলিয়া।

দোহার হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে এই তল্লাশি চালানো হয়।

 

টার্মিনালের টয়লেট থেকে একটি নবজাতক উদ্ধারের পর তার মায়ের খোঁজে কর্তৃপক্ষ ওইভাবে তল্লাশি চালায়।  

তবে নবজাতকের পরিচয় এখনো শনাক্ত হয়নি।

প্রত্যক্ষদর্শীরা অস্ট্রেলিয়ার গণমাধ্যমকে জানান, ওই নারীরা কাতার এয়ারওয়েজের ফ্লাইটে উঠেছিলেন। পরে তাদের নামিয়ে তল্লাশি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ার ১৩ জন নারীকে একটি অ্যাম্বুলেন্সে তোলা হয় এবং পরীক্ষা করার আগে তাদের অন্তর্বাস খুলতে বলা হয়।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন'কে উলফগ্যাং বাবেক নামে এক যাত্রী বলেন যে, যখন ওই নারীরা ফিরে আসেন তখন তাদের সবারই মন খারাপ ছিল। এদের মধ্যে তুলনামূলক কম বয়সী একজন কাঁদছিলেন।

গত ২ অক্টোবর এমন ঘটনা ঘটলেও এখন পর্যন্ত কাতার সরকারের পক্ষ থেকে কোনো বক্তব্য দেওয়া হয়নি।

অস্ট্রেলিয়ার সরকার বলছে, প্রতিবেদন থেকে বোঝা যায় যে ওই নারীদের সাথে যে ধরণের ব্যবহার করা হয়েছে সে পরিস্থিতিতে তাদের সবকিছু জেনে-বুঝে মুক্তভাবে মত প্রকাশ করার মতো পরিবেশ ছিল না।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন বলেন, অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশকে তিনি জানিয়েছেন যে, ঘটনাটি চরম বিরক্তিকর, আপত্তিকর এবং উদ্বেগজনক। এ বিষয়ে কাতারের প্রতিক্রিয়া জানার পর অস্ট্রেলিয়ার পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের এক মুখপাত্র জানান, স্বাস্থ্য কর্মকর্তারা সদ্য সন্তান জন্ম দেও়য়া এক মায়ের স্বাস্থ্যের বিষয়ে উদ্বেগ জানান এবং বিমানবন্দর ত্যাগ করার আগে তাকে খুঁজে বের করার অনুরোধ করেন।

এক বিবৃতিতে বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, বিমানবন্দরের যে স্থানে ওই নবজাতককে পাওয়া গিয়েছিল সেখানে যাদের প্রবেশাধিকার ছিল তাদের প্রত্যেককেই এই তদন্তে সহযোগিতা করার কথা বলা হয়েছিল। সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad