ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আজাদ কাশ্মীরের চেয়ে জম্মু কাশ্মীরে বরাদ্দ ১৬ গুণ বেশি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
আজাদ কাশ্মীরের চেয়ে জম্মু কাশ্মীরে বরাদ্দ ১৬ গুণ বেশি আজাদ কাশ্মীর/ ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তানের আজাদ কাশ্মীরের চেয়ে ভারত শাসিত জম্মু কাশ্মীরে শিক্ষা-স্বাস্থ্য খাতে বরাদ্দ ১৬ গুণ বেশি।  

দুই কাশ্মীরে সরকারি ব্যয়ের তুলনামূলক এমন তথ্য প্রকাশ করেছে ভারতের দিল্লিভিত্তিক প্রতিষ্ঠান ল অ্যান্ড সোসাইটি অ্যালাইন্স।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১৯-২০ অর্থ বছরে পাকিস্তানের আজাদ কাশ্মীরে শিক্ষা-স্বাস্থ্য খাতে বরাদ্দ মাত্র ১২ হাজার ১৫৬ কোটি রুপি। সেখানে ভারতের জম্মু ও কাশ্মীরে বরাদ্দ ৮৮ হাজার ৯১১ কোটি রুপি। ভারত কাশ্মীরে বরাদ্দ আজাদ কাশ্মীরের চেয়ে ১৬ গুণ বেশি।

স্বাস্থ্য খাতে ভারতের জম্মু-কাশ্মীরে বরাদ্দ ৬১৮ মিলিয়ন ডলার। আর পাকিস্তানের আজাদ কাশ্মীরে বরাদ্দ মাত্র ৬২ মিলিয়ন ডলার। ভারতের কাশ্মীরে হাসপাতাল রয়েছে ৫ হাজার ৫৩৪টি। আর পাকিস্তানের আজাদ কাশ্মীরে রয়েছে ৭৩টি। ভারতের কাশ্মীরে রয়েছে ১২টি বিশ্ববিদ্যালয়। আর পাকিস্তানের কাশ্মীরে মাত্র ৬টি বিশ্ববিদ্যালয়।
ভারতশাসিত কাশ্মীরে শিক্ষার হার ৬৭.১৬ শতাংশ। আর  পাকিস্তানের আজাদ কাশ্মীরে শিক্ষার হার ৬০ শতাংশ। শিক্ষাখাতে ভারত সরকার জম্মু ও কাশ্মীরে  ব্যয় করেছে ১.৫৫ বিলিয়ন ডলার, আর পাকিস্তান সরকার আজাদ কাশ্মীরে ব্যয় করেছে ১৭৩ মিলিয়ন ডলার।

কাশ্মীর অঞ্চল নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। দুই দেশ একে অপরের বিরুদ্ধে কাশ্মীর নিয়ে অভিযোগ করে চলেছে। এছাড়া কাশ্মীরের একটি অংশ চীনও নিয়ন্ত্রণ করছে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
টিআর/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।