ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

পাখতুনখোয়ায় যুদ্ধাপরাধের তদন্তে কমিশন গঠনের দাবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২০
পাখতুনখোয়ায় যুদ্ধাপরাধের তদন্তে কমিশন গঠনের দাবি

আফগানিস্তান এবং পাকিস্তানের পাখতুনখোয়ায় শান্তি প্রতিষ্ঠা একে অপরের সঙ্গে সম্পৃক্ত বলে জানিয়ে পশতুনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্তে কমিশন গঠনের দাবি জানিয়েছে পশতুন তাহাফুজ মুভমেন্ট (পিটিএম)।

গত ৩১ অক্টোবর সংগঠনটির উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে পিটিএম নেতা মহসিন দাওয়ার বলেন, পশতুন তাহাফুজ মুভমেন্ট (পিটিএম) যুদ্ধবিরোধী আন্দোলনের সংগঠন।

আমরা পশতুন ভূমিতে সংঘটিত যুদ্ধাপরাধের তদন্তে ‘সত্য কমিশনের’ দাবি জানাচ্ছি।

পশতুন ভূমিতে রক্তপাতের জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ও যুদ্ধকালে নিখোঁজ পশতুনদের ব্যাপারে এ কমিশন গঠনের দাবি জানান তিনি।

মহসিন দাওয়ার আরও বলেন, তালেবানরা পশতুন উপত্যকায় আবারও ফিরে এসেছে, তারা পুনরায় দলবদ্ধ হয়ে স্থানীয়দের ওপর আক্রমণ চালাচ্ছে। আমরা আমাদের ভূমিতে শান্তি প্রতিষ্ঠার দাবি জানাচ্ছি।

আরেক নেতা আবদুল্লাহ নাঙ্গিয়াল বলেন, আফগানিস্তান ও পাখতুনখোয়া-পাকিস্তানের শান্তি একে অপরের সঙ্গে যুক্ত। আফগানিস্তানে শান্তি ছাড়া পাখতুনখোয়ায় শান্তি আসতে পারে না।

সন্ত্রাসবাদ দমনের পরিবর্তে পাখতুনখোয়া রাজ্য প্রশাসন কথায় কথায় সাইবার ক্রাইম ও রাষ্ট্রদ্রোহ আইন ব্যবহার করছে বলে অভিযোগ করেন পিটিএম নেতা গুলালাই ইসমাইল।

মুহাম্মদ রসুল নামে এক সংগঠক বলেন, পাকিস্তানের যুদ্ধ অর্থনীতি ডুরান্ড লাইন পেরিয়ে পশতুনদের জীবন ও অর্থনীতি ধ্বংস করছে।

পিটিএম নেতা মনজুর পশতুন বলেন, আমি রাজনৈতিক লড়াইয়ে ঐক্যের বার্তা দিতে চাই, পিটিএমের মাধ্যমে আমাদের অর্জনের আরও বড় লক্ষ্য রয়েছে এবং আমরা যদি ঐক্যফ্রন্ট হিসাবে লড়াই করতে পারি তবেই তা সম্ভব হতে পারে।

পশতুন, বালুচ এবং সিন্ধি প্রবাসীসহ অর্ধশতাধিক ব্যক্তি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। এতে আরও বক্তব্য রাখেন পশতুন তাহাফুজ আন্দোলনের নেতা রসুল খান, হাবিব উজিরি, সিন্ধি ফাউন্ডেশনের নেতা সুফি মুনাওয়ার লাগারি এবং বালুচ জাতীয় আন্দোলনের নেতা নবী বখশ বালুচ।

সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।