ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বাইডেনের পক্ষ নিচ্ছে রুশ গণমাধ্যম!

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২০
বাইডেনের পক্ষ নিচ্ছে রুশ গণমাধ্যম!

ঢাকা: দীর্ঘ সময় এক রকম নিরব থাকার পর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সরব হতে শুরু করেছে রাশিয়ার গণমাধ্যম। এরই মধ্যে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে নিয়ে শিরোনাম করেছে দেশটির রাষ্ট্রীয় একটি ট্যাবলয়েড পত্রিকা।

বিষয়টিকে বাইডেনের পক্ষে করা হয়েছে বলে মন্তব্য মার্কিন গণমাধ্যমের।

শুক্রবার (৬ নভেম্বর) মস্কো থেকে এক প্রতিবেদনে এমনই আভাস দেন স্থানীয় বিবিসি প্রতিনিধি স্টিভ রোজেনবার্গ। তিনি জানান, রুশ সরকার নিয়ন্ত্রিত পত্রিকা মস্কভস্কি কমসোমোলেৎসের শিরোনাম অনেকটা এমন- ট্রাম্প আর বাইডেন এর মধ্য থেকে একজনকে বাছাই করার দু’টি ক্যাস্টর ওয়েল থেকে একটি বাছাই করার সমান।  

এমন শিরোনামের মধ্যে দিয়ে ক্রেমলিন মার্কিন প্রেসিডেন্ট এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে অনেকটা একই কাতারে বিবেচনা করছে বলে মনে করা হচ্ছে।  

রুশ পত্রিকার ওই প্রতিবেদনে বাইডেনকে ট্রাম্পের তুলনায় "অধিক শান্তিপ্রিয়" বলে উল্লেখ করা হয়।

দেশটির আরেকটি গণমাধ্যমের শিরোনাম- বাইডেন কি আসলেই বিপজ্জনক?

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিজয়ের পেছনে ক্রেমলিনের মদদ ছিল বলে মনে করা হয়। দীর্ঘ চার বছরের শাসনামলে রুশ প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন নিয়ে কখনো সমালোচনা করতে শোনা যায়নি ট্রাম্পকে। এ সময়ে রাশিয়া সম্পর্কে তেমন চিন্তিত হতেও দেখা যায়নি তাকে। সিরিয়াসহ মধ্যপ্রাচ্যে রুশ আধিপত্য বিস্তারের সময়ও অনেকটা নিরব ছিলেন ট্রাম্প।  

অন্যদিকে রাশিয়া সম্পর্কে সব সময় ভিন্ন মেরুতে অবস্থান করেছেন জো বাইডেন। বেশ কয়েক দফা ক্রেমলিনের সমালোচনা করেছেন তিনি। ধারণা করা হচ্ছে, বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে রাশিয়া এবং রুশ মিত্রদের বিরুদ্ধে বড় ধরনের অবরোধ আসতে পারে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।  

এমন প্রেক্ষাপটে বাইডেনের নির্বাচনে এগিয়ে থাকা রুশ কর্তাদের জন্য বেশ অস্বস্তিকর। এর মাঝে রাষ্ট্র সমর্থিত গণমাধ্যমে বাইডেনকে নিয়ে এমন প্রতিবেদন করায় অনেকটাই "সুরের পরিবর্তন" হিসেবে দেখছে মার্কিন গণমাধ্যমগুলো।

বাংলাদেশ সময়: ২৩৫৭ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২০
এস এইচ এস/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।