ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

চীনের নাগরিকদের মধ্যে বাড়ছে ‘অসন্তোষ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২০
চীনের নাগরিকদের মধ্যে বাড়ছে ‘অসন্তোষ’ নজরদারি/ ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস নিয়ন্ত্রণের জন্য প্রেসিডেন্ট শি জিনপিং যে ধরনের ব্যবস্থা নিয়েছেন তা নিয়ে চীনের নাগরিকদের মধ্যে ‘অসন্তোষ’ কাজ করছে। এ প্রক্রিয়া দেশকে একটি নজরদারি রাষ্ট্রের দিকে ঠেলে দিয়েছে বলে অভিমত তাদের।

এমনটাই দাবি করেছেন হিউম্যান রাইটস ওয়াচের এক গবেষক। খবর দ্য সিঙ্গাপুর পোস্টের।

ইয়াচিও ওয়াং নামের ওই গবেষক বলেন, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপের কারণে চীনারা ‘গর্বিত’। তবে প্রেসিডেন্ট শির কিছু পদক্ষেপের কারণে মানুষ যে ক্ষুব্ধ এবং অসন্তুষ্ট তা পরিষ্কার।

তিনি বলেন, আমি দেখছি, নাগরিকদের ওপর নজরদারির জন্য যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে সেসবের সমালোচনা করছেন চীনের অনেকে। অনেকেই এসব পদক্ষেপকে মাত্রাতিরিক্ত এবং অপ্রয়োজনীয় হিসেবে দেখছেন। আমি চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসিয়াল রিকগনিশন নিয়ে তাদের অসন্তোষের বিষয়ে কথা বলতে দেখেছি। আমরা দেখছি, ধীরে ধীরে মানুষের মধ্যে সচেতনতা বাড়ছে এবং বাড়ছে রাষ্ট্রীয় এসব পদক্ষেপের বিরুদ্ধে অসন্তোষও।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ফেসিয়াল রিকগনিশনের অ্যাপ্লিকেশনের মাধ্যমে ইতোমধ্যে ২৩টি প্রদেশে নজরদারি চালানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২০
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।