ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জি-৭ সম্মেলনের আমন্ত্রণ গ্রহণ করেছেন মোদী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
জি-৭ সম্মেলনের আমন্ত্রণ গ্রহণ করেছেন মোদী

আগামী বছরের জি-৭ সম্মেলনে অংশ নেওয়ার অমন্ত্রণ গ্রহণ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের ওই আমন্ত্রণপত্রটি গ্রহণ করেন তিনি।

 

চীনের ক্রমবর্ধমান শক্তির বিরুদ্ধে বৃহত্তর জোট গঠনের লক্ষ্যে ২০২১ সালে ব্রিটেনে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।  

ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডোমিনিক র‌্যাব আমন্ত্রপত্রটি মোদীর কাছে পৌঁছে দেন। এক বিবৃতির মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রীর অফিস তা নিশ্চিত করেছে।  

সাধারণ চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করার জন্য আসন্ন জি৭ সম্মেলনে ভারতীয়, দক্ষিণ কোরিয়ান এবং অস্ট্রেলিয়ান নেতাদের অংশগ্রহণের আভাস দিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।  

সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেন নরেন্দ্র মোদী। সেই আলাপে মোদি কোভিড-পরবর্তী বিশ্বে ভারত-যুক্তরাজ্যের অংশীদারিত্বের গুরুত্বের ওপর জোর দেন।

দ্বি-দ্বিপক্ষীয় সম্পর্কের সম্পূর্ণ সম্ভাবনার সঞ্চার করার জন্য তিনি বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা ও সুরক্ষা, অভিবাসন ও গতিশীলতা, শিক্ষা, শক্তি, জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য খাতের উন্নয়নে ৩৬০ ডিগ্রি রোডম্যাপের আহ্বান জানান।  

ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসে উপস্থিত হওয়ার জন্য বরিস জনসনকে আমন্ত্রণ জানান মোদী।  

চীনের সঙ্গে বর্তমানে ব্রিটেনের একটি শীতল সম্পর্ক চলছে, কারণ চীন তাদের জাতীয় নিরাপত্তা আইন হংকংয়ের ওপর চাপিয়েছে, অন্যদিকে চীন সরকারের সঙ্গে যোগাযোগ থাকার অভিযোগ তুলে চীনের ৫জি প্রযুক্তি নিষিদ্ধ করেছে ব্রিটেন। এ কারণে দুই দেশের সম্পর্ক এখন কিছুটা বিরোধপূর্ণ পর্যায়ে চলে গেছে।  

সূত্র: নিউজএইটটিন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।