ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনায় মৃতদের স্মরণে ওয়াশিংটনে ৪০০ বার বাজলো ঘণ্টাধ্বনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
করোনায় মৃতদের স্মরণে ওয়াশিংটনে ৪০০ বার বাজলো ঘণ্টাধ্বনি ছবি: সংগৃহীত

করোনা মহামারিতে যুক্তরাষ্ট্রে মৃত্যু ৪ লাখ ছাড়িয়েছে। তাদের স্মরণে ওয়াশিংটনের ন্যাশনাল ক্যাথেড্রালে বাজানো হয়েছে ৪০০ বার ঘণ্টাধ্বনি।

প্রতি হাজার মৃত মানুষের জন্য একবার করে ঘণ্টা বাজানো হয়।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) করোনায় হারানো যুক্তরাষ্ট্রের নাগরিকদের স্মরণে এমন আয়োজন করা হয়।

সিএনএনের খবরে বলা হয়, ওয়াশিংটনের ন্যাশনাল ক্যাথেড্রালে করোনায় মৃতদের স্মরণে ৪০০ বার ঘণ্টাধ্বনি বাজানো হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত প্রতি ১ হাজার জনের স্মরণে একবার করে এ ঘণ্টা বাজানো হয়।

এদিকে নতুন ধরনের ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে আশঙ্কায় রয়েছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা দ্রুত পদক্ষেপ নেওয়ার পাশাপাশি ভ্যাকসিন প্রয়োগ ও করোনার প্রকোপ ঠেকাতে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিচ্ছেন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লাখ ১১ হাজার ৫২০ জনের।

দেশটিতে করোনা ভাইরাস ঠেকাতে যথাযথ পদক্ষেপ নেয়নি ট্রাম্প প্রশাসন-এমন অভিযোগ রয়েছে। ২০ জানুয়ারি বিদায় নিচ্ছেন ট্রাম্প। নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। করোনা প্রতিরোধে বাইডেন প্রশাসন কী পদক্ষেপ নেয় সেটিই এখন দেখার বিষয়।

জো বাইডেনের করোনা ভাইরাস বিষয়ক পরামর্শক এবং মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ গবেষণা ও পলিসি সেন্টারের পরিচালক মাইকেল অস্টেরহোলম বলেন, আমি সামনের ছয় থেকে ১২ সপ্তাহ নিয়ে খুবই চিন্তিত। এসময় পরিস্থিতি এমন হতে পারে যা আগে আমরা দেখিনি। কর্মকর্তাদের অবশ্যই নাটকীয় কোনো পদক্ষেপ নিতে হবে যাতে করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখা যায়।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ