ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শপথ নিয়েই ট্রাম্পের নির্বাহী আদেশ স্থগিত করবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
শপথ নিয়েই ট্রাম্পের নির্বাহী আদেশ স্থগিত করবেন বাইডেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (বামে) এবং নতুন জো বাইডেন (ডানে)

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল ৫টা আর বাংলাদেশের স্থানীয় সময় রাত ১০টায় শপথ নেবেন ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শপথ নেওয়ার পরপরই ওভাল অফিস থেকে ১৭টি নির্বাহী আদেশ জারি করার কথা রয়েছে তার।

এর মধ্যে দু’টি নির্দেশে ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশ স্থগিত করা হবে।

করোনা ভাইরাস মোকাবিলায় বাইডেন প্রশাসনের হোয়াইট হাউস সমন্বয়কের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানায় ওয়াশিংটন পোস্ট।

এতে বলা হয়, বুধবার (২০ অক্টোবর) শপথ গ্রহণের পরপরই এমন নির্বাহী আদেশ জারি করবেন জো বাইডেন। এ আদেশের মাধ্যমে ডোনাল্ড ট্রাম্প শাসনামলে করোনা ভাইরাস নিয়ে সম্পর্কিত নির্বাহী আদেশের পর ১০ দিনের স্থগিতাদেশ দেবে বাইডেন প্রশাসন।

কেন্দ্রীয় সরকারের সব পর্যায়ে বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান, উচ্ছেদ অভিযান আরও কিছুদিন বন্ধ রাখা এবং কেন্দ্র পর্যায়ের শিক্ষার্থীদের ঋণ সুবিধা দেওয়ার নির্দেশনা থাকবে এ আদেশে। শিক্ষার্থীদের নেওয়া ঋণের ওপর সুদ এবং মূল টাকা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ফেরত না নিতে সংশ্লিষ্টদের প্রতি আদেশ দেবেন বাইডেন।

এর বাইরে আরও ১৫টি বিষয়ে নির্বাহী আদেশ জারি করা হবে জানিয়েছেন বাইডেন প্রশাসনের সম্ভাব্য হোয়াইট হাউস প্রেস সচিব জেন সাকি। তবে আদেশে বাইডেনের স্বাক্ষরের আগে সেসব বিষয়ে বিস্তারিত জানাননি সাকি। তবে করোনা মোকাবিলায় এবং অর্থনীতি পুনরুদ্ধারে আগামী ১০০ দিনজুড়ে বাইডেন বিশেষ এক পরিকল্পনা নেবেন বলে জানা গেছে।

বাইডেন এমন নির্বাহী আদেশে স্বাক্ষর করলে তিনি হবেন টানা চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট, যিনি দায়িত্ব নেওয়ার প্রথম দিনই কোনো নির্বাহী আদেশ জারি করেছেন।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
এসএইচএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।