ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা পরিবর্তনে চীনা পদক্ষেপের নিন্দা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা পরিবর্তনে চীনা পদক্ষেপের নিন্দা যুক্তরাষ্ট্রের

হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা পরিবর্তনের জন্য চীন যে পদক্ষেপ নিয়েছে, তার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, হংকংয়ের নির্বাচনী ব্যবস্থায় সংস্কার আনা এই অঞ্চলের স্বায়ত্তশাসন এবং স্বাধীনতা এবং গণতান্ত্রিক প্রক্রিয়ার ওপর হামলা।

তিনি বলেন, হংকংয়ের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর ওপর চীনের ক্রমাগত হস্তক্ষেপের নিন্দা জানাচ্ছে যুক্তরাষ্ট্র।  

তিনি আরও বলেন, হংকংয়ের নির্বাচনী ব্যবস্থার সংস্কার মানে সেখানকার স্বায়ত্তশাসন, স্বাধীনতা এবং গণতান্ত্রিক প্রক্রিয়ার উপর সরাসরি আক্রমণ, অংশগ্রহণ সীমিত করা, গণতান্ত্রিক প্রতিনিধিত্ব হ্রাস এবং রাজনৈতিক বিতর্ককে দমিয়ে রাখা, যাতে হংকংয়ের জনগণের ইচ্ছাকে অগ্রাহ্য করে কণ্ঠ রোধ করা যায়।

কঠোর জাতীয় নিরাপত্তা আইন আরোপের এক বছরেরও কম সমযয়ের মধ্যে চীন বৃহস্পতিবার হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা সংস্কারের জন্য একটি আইন প্রণয়ন প্রক্রিয়া শুরু করেছে, যা প্রতিষ্ঠানপন্থী শিবিরকে উপকৃত করতে পারে এবং শহরের রাজনৈতিক বিরোধী দলকে আরো দমিয়ে রাখতে পারে।

কমিউনিস্ট পার্টির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ঝাং ইয়েসুই বৃহস্পতিবার ঘোষণা করেন,  চীনের জাতীয় সংসদ হংকংয়ে নির্বাচনী বিধি পুনর্লিখনের পরিকল্পনা করেছে, যাতে এই অঞ্চল দেশপ্রেমিকদের দ্বারা পরিচালিত হয়, যারা বেইজিং জাতীয় সরকার এবং কমিউনিস্ট পার্টির অনুগত।  

হংকং নীতি নিয়ে চীনা নেতৃত্বের একজন জ্যেষ্ঠ উপদেষ্টা লাউ সিউ-কাই বলেছেন, এই নতুন পদ্ধতিতে শুধু প্রধান নির্বাহী নয়, সংসদসহ প্রতিটি প্রার্থীকে যাচাই করার জন্য একটি সরকারি সংস্থা গঠনের আহ্বান জানানো হতে পারে।

দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এই কৌশল হংকংয়ের কমিউনিস্ট পার্টির হাতে ক্ষমতাকে আরও কেন্দ্রীভূত করবে এবং আগামী বছরগুলোতে এই অঞ্চলের বিক্ষুব্ধ বিরোধী দলের রাজনৈতিক প্রচেষ্টাকে ধ্বংস করে দেবে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।