ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে গান গাইতে পারবেন না মেয়েরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
আফগানিস্তানে গান গাইতে পারবেন না মেয়েরা ছবি: সংগৃহীত

১২ বছর হয়ে গেলে প্রকাশ্যে গান গাওয়া যাবে না। বিবৃতি জারি করে জানিয়ে দিলেন আফগানিস্তানের শিক্ষামন্ত্রী।

 

মন্ত্রীর সেই বিবৃতির প্রতিলিপি নিয়ে সংবাদ প্রকাশ করেছে ডিডব্লিউ।

খবরে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ভিডিওবার্তায় একই নির্দেশ জানিয়েছেন।  

প্রশ্ন উঠছে, তাহলে কি তালেবান শাসন ফিরে আসছে আফগানিস্তানে?

আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, ১২ বছরের ওপরে কোনো স্কুলছাত্রী প্রকাশ্যে গান গাইতে পারবে না। একমাত্র ১০০ শতাংশ নারী সমাবেশে গান গাওয়ার অনুমতি আছে। পুরুষদের সামনে কোনো ভাবেই গান গাওয়া যাবে না। পুরুষ গানের শিক্ষকরাও স্কুলে বা অন্য কোথাও মেয়েদের গান শেখাতে পারবেন না।

নির্দেশ জারির বিষয়ে প্রশাসনের যুক্তি হলো, অভিভাবকদের অনুরোধেই এই নিয়ম জারি করা হয়েছে। অনেক দিন ধরেই দেশের বড় অংশের অভিভাবকরা বলছিলেন, মেয়েদের গান গাওয়া নিয়ে সমস্যা হচ্ছে। তারই জেরে এই নিয়ম তৈরি করা হয়েছে। দেশের সমস্ত প্রভিন্সের সমস্ত স্কুলে এই নিয়ম জারি করা হয়েছে। স্কুলের প্রিন্সিপালরা এ বিষয়ে সরকারকে রিপোর্ট দেবেন।

আফগান প্রশাসনের সঙ্গে দীর্ঘদিন ধরে তালেবানের শান্তি বৈঠক চলছে। তারই পরিপ্রেক্ষিতে এই ধরনের কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে আফগান সরকার। তালেবানের প্রভাব ক্রমশ বাড়তে শুরু করেছে- বিশেষজ্ঞরা এমনটাই মনে করছেন।

মেয়েদের স্কুলে যাওয়া, গান গাওয়া, শিল্পচর্চায় বহু নিষেধাজ্ঞা ছিল তালেবান আমলে। তালেবানদের ক্ষমতা থেকে সরানোর পর ধীরে ধীরে অবস্থার পরিবর্তন হচ্ছিল। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের সাম্প্রতিক নির্দেশ নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এই নির্দেশ জারি হওয়ার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ করছেন আফগানিস্তানের নারীরা।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।