ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

পাকিস্তানের ‘গোপন যুদ্ধে’ অশান্ত আফগানিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
পাকিস্তানের ‘গোপন যুদ্ধে’ অশান্ত আফগানিস্তান ক্রিস আলেকজান্ডার

আফগানিস্তানে দায়িত্ব পালন করা কানাডার সাবেক রাষ্ট্রদূত ক্রিস আলেকজান্ডার পাকিস্তানের বিরুদ্ধে দেশটিতে ‘গোপন যুদ্ধ’ চালানোর অভিযোগ তুলেছেন।  

শুক্রবার (১২ মার্চ) তোলো নিউজ এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

অভিযোগে ক্রিস আলেকজান্ডার বলেন, পাকিস্তানের সেনাবাহিনী তালেবানদের সঙ্গে গোপন সম্পর্ক রেখেছে।  

আলেকজান্ডার কানাডার রাষ্ট্রদূত হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

এই কূটনীতিকের অভিযোগ, পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা আইএসআইর সহযোগিতায় অস্ত্র পাচ্ছে তালেবানরা। পাকিস্তানের এই গোপন যুদ্ধের ইতি টানা না হলে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠিত হবে না।

তার মতে, শান্তি আলোচনার সময় তালেবানরা পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষে কথা বলে। আন্তর্জাতিক সম্প্রদায় এক হয়ে পাকিস্তানের এমন আচরণের প্রতিবাদ জানালেই কেবলমাত্র শান্তি আসা সম্ভব।

সন্ত্রাসবাদ নির্মূলে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ২০০১ সাল থেকে আগ্রাসন চালিয়ে আসছে। দীর্ঘদিন পার হলেও তালেবান দমনে সক্ষম না হওয়ায় সম্প্রতি আলোচনাকে প্রাধান্য দিচ্ছে যুক্তরাষ্ট্র। এরমধ্যে শান্তিচুক্তিও হয়েছে তালেবান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে। এ শান্তিচুক্তি কতটুকু কার্যকর হবে তা নির্ভর করছে পাকিস্তানের চাওয়ার ওপর-এমনটাই ধারণা বিশেষজ্ঞদের। কূটনীতিক ক্রিস আলেকজান্ডারের ইঙ্গিত এ বিষয়টির দিকেই।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।