ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

অমরনাথ যাত্রার আয়োজন পর্যালোচনায় জম্মু-কাশ্মীর প্রশাসন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
অমরনাথ যাত্রার আয়োজন পর্যালোচনায় জম্মু-কাশ্মীর প্রশাসন

করোনা মহামারি আকারে ছড়িয়ে যাওয়ার জেরে গত বছর বন্ধ রাখা হয়েছিল অমরনাথ যাত্রা। তবে এ বছর তীর্থযাত্রার সূচি এরই মধ্যে প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, এ বছরের ২৮ জুন থেকে শুরু হবে অমরনাথ যাত্রা এবং রীতি মেনে এটি ৫৬ দিন পর শেষ হবে।

এবারের অমরনাথ যাত্রা সুষ্ঠু ও সুন্দরভাবে আয়োজনের বিষয়টি পর্যালোচনার জন্য জম্মু-কাশ্মীরের অনন্তনাগ জেলা উন্নয়ন কমিশনার (ডিডিসি) পিয়ুস শিংলা গত মঙ্গলবার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

জম্মু-কাশ্মীর সরকারের দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, যথাসময়ে অমরনাথ যাত্রা সুষ্ঠুভাবে আয়োজনের জন্য সব ধরনের আয়োজন ও সুযোগ-সুবিধার ব্যাপারে মঙ্গলবারের ওই বৈঠকে আলোচনা হয়েছে।  

বিবৃতিতে আরো বলা হয়েছে, সুষ্ঠু ও সফলভাবে অমরনাথ যাত্রা আয়োজনের জন্য বিভিন্ন স্থানে যথাযথ ব্যবস্থা নিশ্চিত করার জন্য কর্মকর্তারা তৎপর রয়েছেন। তাদের এই তৎপরতায় ডিডিসি মুগ্ধ।

অমরনাথ যাত্রায় প্রত্যাশিত যাত্রীর তুলনায় সংখ্যা বৃদ্ধি হলেও অতীতে কর্মকর্তারা তাদের প্রচেষ্টা এবং পরিষেবা বাড়ানোর মাধ্যমে যেভাবে দায়িত্ব পালন করেছেন, সে ব্যাপারে সন্তুষ্টি প্রকাশ করেছেন পিয়ুস শিংলা।

প্রত্যেক জায়গায় পুণ্যার্থীদের সেবা নিশ্চিত করার জন্য পুলিশ, প্যারা মিলিটারি, স্বাস্থ্য, দমকল, পানিসম্পদ, ট্রান্সপোর্ট, রাজস্ব এবং অন্যান্য দপ্তরের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বছর অমরনাথ যাত্রায় নাম নথিভুক্তিকরণ শুরু হবে ১ এপ্রিল থেকে। নাম নথিভুক্ত করা যাবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, জম্মু-কাশ্মীর ব্যাংক এবং ইয়েস ব্যাংকের দেশব্যাপী ৪৪৬টি শাখায়।

দক্ষিণ কাশ্মীরে হিমালয়ের কোলে, অমরনাথ গুহায় তুষার শিবলিঙ্গের দর্শন পেতে প্রতিবছর কয়েক লাখ হিন্দু পুণ্যার্থী চড়াই-উতরাই পেরিয়ে তিন হাজার ৮৮০ মিটার উঁচুতে পৌঁছে যান।

করোনার কারণে গত বছর যাত্রা বন্ধ রাখা হলেও তার আগে ২০১৫ সালে তিন লাখ ৫২ হাজার, ২০১৬ সালে তিন লাখ ২০ হাজার, ২০১৭ সালে দুই লাখ ৮৫ হাজার, ২০১৮ সালে দুই লাখ ৮৫ হাজার, ২০১৯ সালে তিন লাখ ৪২ হাজার তীর্থযাত্রী অমরনাথ দর্শনে যান। সূত্র: লেটেস্টলি

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।