ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

চীনের সঙ্গে সামরিক জোট করবে না রাশিয়া 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
চীনের সঙ্গে সামরিক জোট করবে না রাশিয়া 

চীনের সঙ্গে কোনও সামরিক জোটের বিষয়টি অস্বীকার করেছে রাশিয়া। একইসঙ্গে ভারতকে সামরিক সরঞ্জাম সরবরাহ অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে মস্কো।

এছাড়া  কাশ্মীর এবং পাকিস্তান সম্পর্কিত বিষয়ে নয়াদিল্লির অবস্থানকে সমর্থন করে যাবে বলে অঙ্গীকার করেছে।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর ভারত-চীন বিচ্ছিন্নতা প্রক্রিয়ার মধ্যে এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর ইসলামাবাদ সফরের আগে চীন ও পাকিস্তান সম্পর্কে রাশিয়ার অবস্থান পরিষ্কার করার এ বিবৃতিটি তাৎপর্যপূর্ণ।

ইকোনোমিক টাইমসের সোমবারের এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার ভারত-রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের আলোচনায় চীন সম্পর্কে ভারতীয় দৃষ্টিভঙ্গি মূল উপাদান হবে।

উল্লেখ্য, গত বছর গালওয়ান অচলাবস্থার পর দিল্লি ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা নিরসনে রাশিয়া ব্যাকচ্যানেল কূটনীতির সঙ্গে যুক্ত ছিল, এমনকি মস্কো এলএসি রক্ষার জন্য ভারতীয় সামরিক বাহিনীকে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ অব্যাহত রেখেছিল।  

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ রাশিয়া ও চীনের মধ্যে সম্ভাব্য সামরিক জোটের খবর খারিজ করে দেন। রাশিয়ার অবস্থান বিস্তারিত ব্যাখ্যা করার আগে রাশিয়া-চীন সামরিক জোট সম্পর্কে জিজ্ঞাসা করা হলে লাভরভ বলেছিলেন, রাশিয়া-চীন সম্পর্ক উচ্চমাত্রার। কিন্তু সামরিক জোটের লক্ষ্য অনুসরণ করা হয় না।

তবে লাভরভ উল্লেখ করেন, তিনি এশীয়-ন্যাটোসহ পশ্চিম এশিয়া এবং এশিয়ায় সম্ভাব্য সামরিক জোটের কথা শুনেছেন। তিনি বলেন, আমাদের ভারতীয় বন্ধুদেরও আমাদের মতো একই অবস্থান রয়েছে। আমরা বিশ্বাস করি যে সামরিক জোট প্রতি-উৎপাদনশীল এবং আমরা অন্তর্ভুক্তিমূলক সহযোগিতায় আগ্রহী।  

মস্কো এবং নয়াদিল্লি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কিছু ভৌগলিক অঞ্চলে সহযোগিতা শুরু করেছে। রাশিয়ার সুদূর প্রাচ্যে ভারতের জ্বালানি বিনিয়োগ রয়েছে এবং এই অঞ্চলের অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগের জন্য প্রাথমিক পদক্ষেপ নিয়েছে। সূত্র: দ্য ইকোনমিক টাইমস

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।