ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

চীনা ক্রীড়া সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করবেন কংগ্রেস সদস্যরা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জুন ৯, ২০২১
চীনা ক্রীড়া সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করবেন কংগ্রেস সদস্যরা 

ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের (এনবিএ) খেলোয়াড়দের জিনজিয়াং থেকে তুলা ব্যবহারকারী চীনা ক্রীড়া সংস্থাগুলির সঙ্গে তাদের সম্পর্ক বজায় রাখার বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেছে একটি মার্কিন কংগ্রেশনাল গ্রুপ।

জিনজিয়াং হলো চীনের তুলা শিল্পের কেন্দ্র।

সংবাদ মাধ্যম কোয়ার্টজ জানিয়েছে, ২০২০ সালে মানবাধিকার পর্যবেক্ষণের জন্য প্রতিষ্ঠিত চীন সম্পর্কিত কংগ্রেশনাল-এক্সিকিউটিভ কমিশন এনবিএ-র ক্রীড়াবিদদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন ন্যাশনাল বাস্কেটবল প্লেয়ার্স অ্যাসোসিয়েশনকে (এনবিপিএ) পাঠানো এক চিঠিতে এ কথা বলা হয়েছে।  

সংবাদ পোর্টালটি আরও জানায়, এটি সংবাদ প্রতিবেদনের উদ্ধৃতি দিয়েছে যেখানে চীনা ক্রীড়া কোম্পানি এন্টা, লি-নিং এবং পিক এইচ এন্ড এম এবং নাইকির মতো পশ্চিমা কর্পোরেশনের বিরুদ্ধে চীনে প্রতিক্রিয়ার পর জিনজিয়াং থেকে তাদের তুলা ব্যবহারের বিষয়টি নিশ্চিত করেছে, যারা জিনজিয়াং তুলা থেকে নিজেদের দূরে সরিয়ে রাখার পূর্ববর্তী বিবৃতি দিয়েছে।

এতে বলা হয়েছে, এক ডজনেরও বেশি এনবিএ খেলোয়াড়ের চীনা ক্রীড়া সংস্থাগুলির সাথে এনডোর্সমেন্ট চুক্তি রয়েছে।

উইগুর মুসলমান কারা?
উইগুর মুসলমানরা মধ্য ও পূর্ব এশিয়ার সাধারণ অঞ্চলের সাথে সাংস্কৃতিকভাবে সম্পৃক্ত একটি তুর্কি সংখ্যালঘু জাতিগোষ্ঠী। চীন তাদের শিক্ষার নামে শিবিরে বন্দি করে মানবাধিকার হরণ করছে। চীনের এমন আচরণকে গণহত্যা বলে স্বীকৃতি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ।  

উইগুররা গণপ্রজাতন্ত্রী চীনের জিনজিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলের স্থানীয় হিসাবে স্বীকৃত।

বাংরাদেশ সময়: ২১২২ ঘণ্টা, জুন ০৯, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।