ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

পাকিস্তানে দারিদ্র্য বেড়েছে: অনুমান বিশ্বব্যাংকের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জুন ২৫, ২০২১
পাকিস্তানে দারিদ্র্য বেড়েছে: অনুমান বিশ্বব্যাংকের

বিশ্বব্যাংক অনুমান করেছে যে পাকিস্তানে দারিদ্র্য ৪.৪ শতাংশ থেকে বেড়ে ৫.৪ শতাংশে দাঁড়িয়েছে। দেশটিতে ২০ লাখের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে।

বিশ্বব্যাংক নিম্ন-মধ্যম আয়ের দারিদ্র্যের হার (প্রতিদিন ৩.২ ডলার) ব্যবহার করে এবং অনুমান করে যে ২০২০-২১ সালে পাকিস্তানে দারিদ্র্যের অনুপাত দাঁড়িয়েছে ৩৯.৩ শতাংশ এবং ২০২১-২২ সালে তা ৩৯.২ শতাংশে থাকবে এবং ২০২২-২৩ সালের মধ্যে তা ৩৭.৯ শতাংশে নেমে আসতে পারে।

উচ্চ মধ্যম আয়ের দারিদ্র্যের হার (প্রতিদিন ৫.৫ ডলার) পদ্ধতি ব্যবহার করে, বিশ্বব্যাংক অনুমান করেছে, ২০২০-২১ সালে দারিদ্র্য দাঁড়িয়েছে ৭৮.৪ শতাংশ এবং এটি ২০২১-২২ সালে ৭৮.৩ শতাংশে দাঁড়াবে এবং ২০২২-২৩ সালে তা ৭৭.৫ শতাংশে নেমে আসবে।  

বিশ্বব্যাংকের ম্যাক্রো পভার্টি আউটলুক অন পাকিস্তান জানিয়েছে, দারিদ্র্যের ঘটনা ৪.৪ থেকে বেড়ে ৫.৪ শতাংশে পৌঁছেছে বলে অনুমান করা হচ্ছে। ২০ লাখের বেশি মানুষ এই দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। এছাড়া ৪০ শতাংশ পরিবার মাঝারি থেকে গুরুতর খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে।  

বিশ্বব্যাংক এমন এক সময়ে দারিদ্র্য বাড়ার এই পরিসংখ্যান প্রকাশ করলো, যখন পাকিস্তান সরকার দারিদ্র্য কমে যাওয়ার দাবি করছে।  

গত দুই দশক ধরে পাকিস্তানের অর্থনীতি খুব ধীরে বৃদ্ধি পাচ্ছে। বার্ষিক মাথাপিছু প্রবৃদ্ধি গড়ে মাত্র ২ শতাংশ, যা দক্ষিণ এশিয়ার গড়ের অর্ধেকেরও কম।  

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জুন ২৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।